সাইকেলে লক্ষণ চক্রবর্তী 

West Medinipur News: ছিপছিপে চেহারার মানুষ, তবে ব্যক্তির ভাবনা চিন্তা ভাবাবে আপনাকে, জানুন তার উদ্দেশ্য 

পশ্চিম মেদিনীপুর : সামান্য ছিপছিপে চেহারা। বয়স তার ৬১ ছাড়িয়েছে। তবে মনের জোর প্রবল। এই বয়সে এসে এক ব্যক্তির ভাবনাচিন্তা আপনাকে নাড়া দেবে। পরিবেশ বাঁচানো, বৃক্ষ রোপণের পাশাপাশি মানুষের মধ্যে প্রাথমিক শিক্ষা এবং সাক্ষরতা সম্পর্কে সচেতন করতে সাইকেল নিয়ে বেরিয়েছেন ছিপছিপে চেহারার এই মানুষটি। করোনাকালে প্রথম লকডাউনের ধাক্কা সামালালেও দ্বিতীয় লকডাউনে অন্যান্য আর পাঁচ জনের মত কাজ যায় তার। এরপর থেকেই তিনি শুরু করেন মানুষকে সচেতন করবার কাজ। সেই মত দুই চাকার সাইকেলে ভর করে এদিক ওদিক গিয়ে মানুষের মাঝে সচেতনতার বার্তা দিচ্ছেন তিনি।

সম্প্রতি ১ জুলাই তিনি কলকাতা থেকে গিয়েছিলেন কটকে। স্বামী বিবেকানন্দের জন্মস্থান থেকে তিনজনে মিলে সাইকেল যাত্রা শুরু করে ওড়িশার কটকের নেতাজির বাসভবন পর্যন্ত। যাওয়া-আসা পথে দু-জন সঙ্গী না থাকলেও একাকী তিনি মানুষের মধ্যে বার্তা দেওয়ার কাজ চালিয়ে যাচ্ছেন। কলকাতার নিউটাউনের বাসিন্দা লক্ষণ চক্রবর্তী। ইতিমধ্যেই ভারতবর্ষের একাধিক রাজ্যে সাইকেলে ঘোরা হয়েছে তার। লক্ষণ বাবুর যাত্রাপথে, তার লক্ষ্য পরিবেশ বাঁচাতে বৃক্ষরোপণ, পরিবেশ রক্ষায় পলিথিন ব্যবহার বর্জন সম্পর্কে সচেতন করা।

আরও পড়ুন : সংসার সামলে যা করেন স্নাতক পাশ এই গৃহবধূ, জানলে অবাক হবেন!

শুধু এসব বিষয় নিয়ে মানুষের মধ্যে সচেতনতা বোধ গড়ে তোলাই লক্ষ্য নয়, তার আরও লক্ষ্য প্রান্তিক গ্রামীন এলাকা থেকে শহর কিংবা শহরতলী এলাকায় প্রত্যেকের মধ্যে শিক্ষা এবং সাক্ষরতার হার বৃদ্ধি করা। বর্তমান দিনে স্কুলছুট প্রবণতা রুখতে সাইকেলে যতদূর যাচ্ছেন তত দূরে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করছেন। সম্প্রতি তিনি বেরিয়েছিলেন কলকাতা থেকে কটক। কটক যাওয়ার পথে কিংবা ফের কলকাতা ফেরার পথে তিনি বিভিন্ন জায়গায় মানুষকে সচেতন করছেন।

আরও পড়ুন : কলেজে পড়ার সঙ্গে সঙ্গে দু’হাত ভরে আয়! বাড়িতেই ইনডোর প্ল্যান্ট চাষ করে যুবকের কামাল

যাত্রাপথে তার ভরসা দু চাকার একটি সাইকেল, ছোট্ট একটি ব্যাগ, সাইকেলের সামনে এবং পিছনে একটি পোস্টার, বিবেকানন্দ, ঠাকুর রামকৃষ্ণ, নেতাজী সুভাষচন্দ্র বসুর ছবি এবং দেশের জাতীয় পতাকা। এভাবেই তিনি তার যাত্রাপথে মানুষকে সচেতন করছেন। লকডাউনে কাজ গিয়েছে, তবে তিনি মানুষকে সচেতন করতে নিজেই শুরু করেছেন এই কাজ।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

তার কটক যাওয়ার যাত্রাপথে সহযোগিতা করেছে বারাসাত প্রেস ক্লাব ও রোটারি ক্লাব। তবে সম্পূর্ণ নিজের জেদ নিয়ে মানুষকে সচেতন করছেন তিনি।

রঞ্জন চন্দ