জয়ী মধুপর্না ঠাকুর

WB by elections Results 2024: বিজেপি গড়ে ফুটল ঘাসফুল, বাগদায় জয় পেয়ে বাংলার সর্বকনিষ্ঠ বিধায়ক মধুপর্ণা ঠাকুর

বাগদা: বাগদা উপনির্বাচনে প্রায় ২০ হাজার ভোটে জয়ী হবেন তিনিই, দাবি করেছিলেন তৃণমূল কংগ্রেসের তরফে প্রথম নির্বাচনী লড়াইয়ের ময়দানে নামা ঠাকুরনগর ঠাকুরবাড়ির সদস্য মধুপর্ণা ঠাকুর। গণনা শেষ হতেই দেখা গেল বাগদা বিধানসভা উপনির্বাচনে মধুপর্ণা ঠাকুর ৩৩ হাজার ৬৬৪ ভোটে জয়ী হয়েছেন। আর তাতেই যেন মিলে গেল সদ্য রাজনীতির আঙিনায় পা রাখা বছর ২৫-র তৃণমূল প্রার্থীর কথা।

ইতিমধ্যেই এই জয়ে তৃণমূল কর্মী সমর্থকদের উচ্ছ্বাস চোখে পড়েছে পাশাপাশি চলছে সবুজ আবির খেলা। নির্বাচনী প্রচারে নেমে মধুপর্ণা জানিয়েছিলেন লোকসভা নির্বাচনে বিজেপি গড় হিসেবে উঠে আসা বনগাঁয় তিনি ঘাস ফুল ফোটাবেন। অবশেষে সেই কথাও সত্যি করলেন ঠাকুরবাড়ির এই সর্বকনিষ্ঠ রাজনৈতিক সদস্য। তিনি এবার হলেন বাংলার বিধানসভার সর্বকনিষ্ঠ বিধায়ক।

আরও পড়ুনঃ একবার খেলে স্বাদ মুখে লেগে থাকবে জীবনভর! ১০ মিনিটে বানিয়ে নিন এই ভর্তা, গরম ভাতে জমে ক্ষীর

উপনির্বাচনে ভোট প্রচারে বাগদা এলাকার এ প্রান্ত থেকে সে প্রান্ত চষে বাড়াতে দেখা গিয়েছিল মধুপর্নাকে। বাড়ি বাড়ি ঢুকে মানুষের মনের কাছে পৌঁছনোর চেষ্টা করেছিলেন। আর তাতেই যেন কোথাও বিজেপির থেকে অনেকাংশে এগিয়ে গিয়েছিলেন ঘরের মেয়ে হয়ে ওঠা মধুপর্ণা, তা এদিন প্রকাশ্যে আসা ভোটের ফলাফল থেকেই স্পষ্ট। বাগদা বিধানসভা এলাকায় মতুয়া ভোট ব্যাঙ্কও মধুপর্ণার সঙ্গে ছিল বলেই মনে করছে রাজনৈতিক মহল।

বনগাঁ লোকসভা নির্বাচনে বিজেপির তরফ থেকে শান্তনু ঠাকুরকে প্রার্থী করা হয়েছিল আর তাতেই জয় মেলে এই কেন্দ্রে। এরপরই বাগদা উপনির্বাচন ঘোষণা হওয়ায়, তৃণমূল কংগ্রেসের তরফ থেকে প্রার্থী করা হয়, ঠাকুরবাড়ির এই সদস্যকে। কিছুদিন আগেই নিজের পৈত্রিক ভিটে, তথা বড়মা বীণাপানি দেবীর ঘর ফিরে পাওয়ার দাবিতে আমরণ অনশনে বসেছিলেন ঠাকুরনগর ঠাকুরবাড়ির সদস্য কপিলকৃষ্ণ ঠাকুর ও রাজ্যসভার সাংসদ মমতা বালা ঠাকুরের মেয়ে মধুপর্ণা ঠাকুর। মতুয়া ভক্তদের একাংশ তার সঙ্গে এই লড়াইয়ে শামিল হয়েছিলেন, যা বিশেষ নজর কাড়ে তৃণমূল নেতৃত্বের।

আরও পড়ুনঃ পর্যটনকেন্দ্রে ঠাসা পশ্চিম মেদিনীপুরও! এই ৫ অচেনা জায়গা বর্ষায় বেড়ানোর আদর্শ, অল্প খরচে ঘুরে আসুন

বর্তমানে মধুপর্ণা ঠাকুর অল ইন্ডিয়া মতুয়া মহাসংঘের সহ-সংঘাধিপতি। ঠাকুরনগরে অবস্থিত পিআর ঠাকুর গভর্নমেন্ট কলেজ থেকে প্রাণিবিদ্যায় স্নাতক মধুপর্ণা। ঠাকুরবাড়ি হোক বা মতুয়া আন্দোলন সবেতেই নতুন মুখ হিসেবে উঠে এসেছিল মধুপর্ণা। অবশেষে বাগদা বিধানসভা উপনির্বাচনে জয়ের মধ্যে দিয়ে যেন প্রত্যক্ষ রাজনৈতিক জীবনের শুভারম্ভ করলেন মধুপর্ণা ঠাকুর।

এ প্রসঙ্গে মধুপর্ণা জানান, মানুষের আশীর্বাদ মেলায় এই ফল। তাই বাগদার বাসিন্দাদের সকলকে তিনি ধন্যবাদ জানান তার উপর ও মমতা বন্দ্যোপাধ্যায়ের উপর আস্থা রাখার জন্য। তিনি বলেন মানুষ বুঝেছে মমতা বন্দ্যোপাধ্যায় একমাত্র উন্নয়ন ঘটাতে পারে। আর এবার তিনি সেই মানুষের জন্যই কাজ করতে চান। এরপরই মধুপর্ণা জানান তিনি বাগদায় স্থায়ী ভাবে থেকে মানুষের কাজ করবেন। বড়মা বীণাপানি দেবীর যে ঘর নিয়ে অনশনে বসে ছিলেন সেই ঘর নিয়ে কোর্টের নির্দেশের পর, সেই ঘরের তালা খুলবেন বলেও জানান। সম্পর্কের দাদা শান্তনু ঠাকুর বিজেপির হয়ে লোকসভা নির্বাচনে জয়ী হয়েছেন, বোনও এবার বাগদা উপ নির্বাচনে জয়ী হওয়ার পর মিলেমিশে ছোটবেলার মতো থাকারই ইচ্ছা প্রকাশ করলেন মধুপর্ণা।

তবে আগামী দিনের রাজনৈতিক ময়দান থেকে ঠাকুরবাড়ির পরিবারের অন্দরে কতটা মিল রেখে মানুষের কাজ করতে পারেন মধুপর্ণা এখন সেটাই দেখার। তবে এই জয়ে রীতিমতো উচ্ছ্বসিত তৃণমূল কর্মী সমর্থকরা। বাগদা জুড়ে এখন শুধুই চলছে সবুজ আবিরের ঝড়। তৃণমূলের জেলা নেতৃত্ব নারায়ণ গোস্বামী থেকে শুরু করে রাজ্যসভার সাংসদ মা মমতা বালা ঠাকুরও রয়েছেন মধুপর্ণার সঙ্গে। বিজেপি গড়ে, তৃণমূলের এই কামব্যাক আগামী দিনের বড় কোনও সংকেত দিচ্ছে কিনা এখন সেটাই দেখার।

Rudra Narayan Roy