মালদহ সংগ্রহশালা

Malda Museum: পুজোর আগেই নতুন করে চালু, পর্যটকদের জন্য সুখবর…

মালদহ: রাজ্যের সংগ্রহশালাগুলির মধ্যে এটি অন্যতম একটি। বহু প্রাচীন পুঁথি থেকে মূল্যবান সামগ্রী, মূর্তি সব রয়েছে এই সংগ্রহশালায়। কিন্তু পর্যটকদের কাছে সেগুলি তুলে ধরা সম্ভব হয় না সঠিক পরিকাঠামোর অভাবে। অনেক সময় পর্যটকেরা এসে সংগ্রহশালা না দেখেই ফিরে যেতে বাধ্য হন। অবশেষে দুর্গাপুজোর আগেই ভোল বদলাতে চলেছে এই সংগ্রহশালা বা মিউজিয়ামটির।

এবার মালদহ জেলা সংগ্রহশালা প্রদর্শনী কক্ষ সহ বিভিন্ন পরিকাঠামোগত উন্নয়নের কাজ শুরু করা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। আসন্ন দুর্গা পুজোর আগেই সম্পূর্ণ পরিকাঠামো তৈরির কাজ শেষ করার পরিকল্পনা নিয়েছে প্রশাসন। পুজোর আগেই নতুন রূপে আত্মপ্রকাশ করতে চলেছে ঝাঁ চকচকে মালদহ জেলা সংগ্রহশালা। এই প্রসঙ্গে মালদহের জেলাশাসক নীতিন সিংহানিয়া বলেন, মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে মালদহ সংগ্রহশালা সংস্কারের কাজ চলছে। প্রদর্শনী কক্ষ থেকে বিভিন্ন কাজ করা হচ্ছে। আশা করছি পুজোর আগে নতুন করে চালু করা যাবে এই সংগ্রহশালাটি।

আরও পড়ুন: বীরভূমের এই স্বাস্থ্য কেন্দ্রে গেলেই পাবেন ডবল পরিষেবা! সবটা জানুন

মিউজিয়াম সংস্কার ও নির্মাণ কাজ চলছে জোরকদমে। রাজ্য পুরাতত্ত্ব বিভাগের উদ্যোগে এই কাজ শুরু হয়েছে। পরিকাঠামোর নির্মাণের জন্য ইতিমধ্যে ১০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। সেই টাকায় কাজ শুরু হয়েছে। ইতিমধ্যে রাজ্য পুরাতত্ত্ব বিভাগের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর রানা দেবনাথ সহ পাঁচ জনের প্রতিনিধি সংগ্রহশালার পরিকাঠামো কাজ খতিয়ে দেখে গিয়েছেন। সংগ্রহশালার সৌন্দর্যায়নের জন্য কী কী প্রয়োজন তা সঠিকভাবে ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছে।‌ এক সময় বাংলার রাজধানী ছিল গৌড়। পুরাতত্ত্ব বিভাগের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর রানা দেবনাথ বলেন, মালদহ সংগ্রহশালা একটি গুরুত্বপূর্ণ। বহু সামগ্রী রয়েছে এখানে। নতুন করে সেটির সংস্কার করা হচ্ছে।

বর্তমান মালদহে অবস্থিত গৌড়ের ধ্বংসাবেশ। সেখান থেকে উদ্ধার হওয়া বহু ঐতিহাসিক সামগ্রিক, পুঁথি, প্রাচীন মূর্তি শহর নানান ঐতিহাসিক সামগ্রী মালদহ জেলা সংগ্রহশালায় রয়েছে। বহু পর্যটক এই সমস্ত প্রাচীন সামগ্রী দেখার জন্য এই জেলায় ছুটে আছেন। এছাড়াও ঐতিহাসিক গবেষক থেকে পড়ুয়ারাও নানান কাজে এই সংগ্রহশালায় এসে থাকেন। কিন্তু সঠিক প্রদর্শনী কক্ষ না থাকায় সেগুলি দেখানো সম্ভব হয় না। এবার রাজ্য সরকারের পক্ষ থেকে সেই সমস্ত কিছুর পরিকাঠামো তৈরি করা হচ্ছে। দ্রুত কাজ শেষ করে পর্যটকদের জন্য তা খোলা হবে।

হরষিত সিংহ