তোর্ষা

North Bengal Flood Situation: টানা বর্ষণে উত্তাল তোর্ষা! চা বাগানে হু হু করে ঢুকছে নদীর জল

আলিপুরদুয়ার: গত দু’সপ্তাহের একনাগারে বৃষ্টিতে ফুঁসছে তোর্ষা নদী। জলস্তর এতটাই বৃদ্ধি পেয়েছে যে তা আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে স্থানীয়দের। ইতিমধ্যে কূল ছাপিয়ে তোষা্র জল ঢুকতে শুরু করেছে বিচ চা বাগানে। ভাঙছে বাগানের জমি।

টানা বৃষ্টিতে কার্যত বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে আলিপুরদুয়ার জেলার বিভিন্ন এলাকায়। ভিটেমাটি হারানোর ভয়ে রাতের ঘুম উড়েছে বিচ চা বাগানের ফরেস্ট লাইনের বাসিন্দাদের। এই এলাকার পাশ দিয়েই বয়ে গিয়েছে খরস্রোতা তোর্ষা নদী। এই নদীতেই এসে মিলিত হয় ভুটান পাহাড় থেকে নেমে আসা নদীর জলও। ফলে প্রতি বর্ষাতেই ভয়ঙ্কর রূপ ধারণ করে তোর্ষা।

আর‌ও পড়ুন: আফগানি রাবাব-এর টানে ছেড়েছেন চাকরি! সেই বাদ্যযন্ত্র এখন অস্ট্রেলিয়া, আমেরিকা মাতাচ্ছে

ইতিমধ্যেই, এলাকার কয়েকশো মিটার জমি নদীর গর্ভে বিলীন হয়ে গিয়েছে বলে দাবি স্থানীয়দের। বিচ চা বাগানের এই ফরেস্ট লাইন এলাকায় ১৫০ পরিবারের বাস। পরিস্থিতি এতটাই ঘোরানো হয়ে উঠেছে যে শীঘ্রই প্রশাসনের তরফে কোনও পদক্ষেপ না নিলে হয়ত গোটা এলকাটাই ধীরে ধীরে তোর্ষায় তলিয়ে যাবে। এই আশঙ্কার কথা নিজেদের মুখে চালিয়েছে সেখানকার বাসিন্দারা। এই ভাঙনের খবর পেয়ে ঘটনাস্থলে পরিদর্শনে গিয়েছিলেন জেলা পরিষদের সভাধিপতি স্নিগ্ধা শৈব। তিনি এলাকা ঘুরে দেখার পাশাপাশি স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলেন। এই বিষয়ে সভাধিপতি বলেন, নদীতে অনেকটা জল রয়েছে। এই মুহূর্তে নদীতে কাজ করা সম্ভব নয়। তবে বিকল্প উপায়ে কীভাবে বাসিন্দাদের সমস্যা সমাধান করা যায় তা দেখছি।

আগেই সেন্ট্রাল ডুয়ার্স চা বাগান ভাঙনের কবলে পড়েছিল। এবার বিচ চা বাগানে একই পরিস্থিতি দেখা দেওয়ায় চা বাগানে শিল্পের ভবিষ্যৎ নিয়ে রীতিমত আশঙ্কিত বাগান মালিকরা।

অনন্যা দে