ক্লাসের সেমিনার চলাকালীন উপস্থিত বিশিষ্ট ব্যক্তিরা

Education: ভবিষ্যতে বিজ্ঞানী হওয়ার স্বপ্ন দেখছেন? শান্তিপুর কলেজে পড়ানো হচ্ছে এইসব বিষয়

নদিয়া: গ্র‍্যাজুয়েশনের পরে আইআইটি জেএএম(JAM) এবং জেইএসটি(JEST) পরীক্ষা দিতে হয় আর সেই পরীক্ষাতেই শান্তিপুর কলেজের পদার্থবিদ‍্যার বিভাগ থেকে এই বছর ছয় জন ছাত্র সুযোগ পেয়েছেন বিভিন্ন প্রিমিয়ার ইনস্টিটিউটে।

ঋষি দাস স্থান পেয়েছেন আইআইটি দিল্লিতে, সুমন পাল পেয়েছেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সাইন্স ব্যাঙ্গালোরে এবং টাটা ইনস্টিটিউট অফ ফান্ডামেন্টাল রিসার্চে, সুব্রত সরকার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স ব্যাঙ্গালোরে চান্স পেয়েছে, রামেশ্বর মন্ডল চান্স পেয়েছে টি আই এফ আর হায়দ্রাবাদে, রানা সাধুখাঁ পেয়েছেন আই আই টি কানপুর এবং রাহুল মৈত্র চান্স পেয়েছে এনআইটি দুর্গাপুরে। এরা প্রত্যেকেই ইন্ট্রিগ্রেটেড পিএইচডি করবেন এই আন্তর্জাতিক মানের সংস্থাগুলিতে।

আরও পড়ুন: বর্ষায় দেদার খাচ্ছেন ইলিশ, চিংড়ি! ইউরিক অ‍্যাসিড বাড়ছে না তো? কোন মাছ খেলে হতে পারে বিপদ? এখনই জেনে সাবধান হন

জানা যায় প্রতি বছরই শান্তিপুর কলেজের বিজ্ঞান বিভাগের গণিত এবং ফিজিক্স ডিপার্টমেন্ট থেকে বরাবরই ভাল ফলাফল করে ছাত্রছাত্রীরা। এই ফিজিক্স ডিপার্টমেন্টের শিক্ষক ড: জ্যোতির্ময় গুহ জানাচ্ছেন, “আমাদের একটাই আক্ষেপ রয়ে গিয়েছে এই ডিপার্টমেন্টে অনেকেই ভর্তি হতে চায় না। তবে যারা ভর্তি হয় তারা বুঝতে পারে এখানে কতটা ভাল পড়াশোনা হয়। ছাত্রছাত্রীদের সমস‍্যা সমাধানে বিশেষ নজর দেওয়া হয়। হাতে ধরে প্রাকটিক্যাল করান হয়। এবং যার ফলেই প্রতিবছর কম্পিটিটিভ পরীক্ষাগুলিতে আমাদের এখানকার ছাত্ররা ভাল ফল করছে এবং ভবিষ্যতেও যারা এই কলেজে ভর্তি হবে তারা ভাল জায়গায় সুযোগ পাবে। এবং ভবিষ্যতের জন্য আরও একধাপ এগিয়ে যাবে।’’

আরও পড়ুন: করোনা আক্রান্ত অমিত মিত্র! প্রাক্তণ অর্থমন্ত্রীর শারীরিক অবস্থা এখন কেমন?

২০১৫-১৬ সালে চালু হওয়া সিবিসিএস সিলেবাসের অন্তর্গত রয়েছে এক ডেজারটেশন প্রোগ্রাম। সাধারণত দেখা যায় শিক্ষকেরাই ক্লাসে ছাত্রদের পড়ান তবে এই প্রোগ্রামে প্রক্রিয়াটা চলে উল্টো। অর্থাৎ স্টুডেন্টরা ক্লাস নেয় এবং শিক্ষকেরা সেগুলি শোনেন। শুধু শিক্ষকের আই নন অন্যান্য ডিপার্টমেন্টের বিভিন্ন আধিকারিকরা থেকে শুরু করে এমনকি প্রাক্তনীরাও আমন্ত্রণ মুলকভাবে অতিথি হিসেবে এসে ওই সমস্ত স্টুডেন্টদের ক্লাসে অংশগ্রহণ করেন। জানা যায়, সিবিসিএস যে সিলেবাসটা তৈরি হয়েছে তার মধ্যে একটি অঙ্গ হল এই ডেজারটেশন প্রোগ্রাম। এই প্রোগ্রামে শিক্ষকেরা বিভিন্ন টপিক বাছাই করে দেন ছাত্র-ছাত্রীদের এবং এরপর ছাত্রছাত্রীরা সেই টপিকের ওপরে একটি সেমিনার গঠন করে। শুধু বর্তমান ছাত্র না যারা পাস করে গিয়েছেন সেই সমস্ত ছাত্ররাও অংশগ্রহণ করেন এই সেমিনারে ।

এই ক্লাসেই ছাত্ররা জানালেন তাদের অভিজ্ঞতার কথা। এখন রাজ্যের বিভিন্ন কলেজে পড়া ছাত্রদের সঙ্গে বন্ধুত্ব তৈরি হয়েছে। তাদের সঙ্গে আলাপচারিতার মধ্য দিয়ে তারা বুঝতে পেরেছেন পরিকাঠামো গত ভাবে শান্তিপুর কলেজে ফিজিক্স ডিপার্টমেন্টে কিছুটা ঘাটতি থাকলেও শিক্ষক-শিক্ষিকােদর আন্তরিকতায় তা ছাপিয়ে গেছে। শুধু তাই নয় শিক্ষকরা কলেজের সময়সীমা বাদেও ব্যক্তিগতভাবে খোঁজখবর নিতেন পড়াশোনার বিষয়ে কখনও ভিডিও কলে কখনও বিভিন্ন গণমাধ্যমের লিংক শেয়ার হোয়াটসঅ্যাপে প্রশ্নের উত্তর দেওয়া এই ভাবে কলেজ বহির্ভূতভাবেও নিয়মিত সহযোগিতা পেয়েছেন তারা। আর তার ফলেই মফস্বলের এই শান্তিপুর কলেজ থেকে এ বছর নয়জনের মধ্যে একসঙ্গে ছয় জন ছাত্র আন্তর্জাতিক মানের স্বনামধন্য প্রতিষ্ঠান পড়াশোনা সুযোগ পেয়েছে। তবে বাকিরাও যথেষ্ট ভালো ফলাফল করেছে কিন্তু আরো ভালোর জন্য ড্রপার হিসেবে পরের বছরের প্রতীক্ষায় রয়েছে ।

আত্রেয়ী পাল, অনিতা বর্মনদের মতন এসোসিয়েট প্রফেসররা জানাচ্ছেন দীর্ঘদিনের শিক্ষাগত করা জীবনের মধ্যে এই প্রথম একসঙ্গে এতগুলো ছেলে প্রতিষ্ঠিত হতে চলেছে বিজ্ঞান বিভাগে। যারা শুধুমাত্র শান্তিপুর নয় , নদিয়ার বিভিন্ন প্রান্ত থেকে এই বিভাগে ছাত্র-ছাত্রীদের মুখ থেকে শুনে ছুটে আসেন শান্তিপুর কলেজের পাঠ নিতে।

অকপটে তারা স্বীকার করেন কখনো কখনো তাদেরকেও ছাপিয়ে যায় ছাত্র ছাত্রীরা । শুধু পড়াশোনা নয় অন্যান্য বিষয়েও তারা কেউ কেউ আছে যথেষ্ট পারদর্শী । শিক্ষক-শিক্ষিকাদের প্রতি শ্রদ্ধা সম্মান জানান আজও অক্ষুন্ন রয়েছে প্রতি ব্যাচের ছেলে মেয়েদের । আন্তরিকতা এতটাই বেশি অতীতের ছাত্রছাত্রী যারা আজ প্রতিষ্ঠিত বিজ্ঞানী তারাও নিয়মিত খোঁজখবর নেয়। ভবিষ্যতের এই বিজ্ঞানীদের সংবর্ধনা দিলেন নিজেরাই হাতে করে।

আরও পড়ুন: দক্ষিণবঙ্গে আরও কমবে বৃষ্টি! আবহাওয়ার নতুন আপডেট দিল হাওয়া অফিস

টিআইসি সুচিস্মিতা সান্যাল জানাচ্ছেন, শান্তিপুর কলেজের শুধু বিজ্ঞান বিভাগ নয় বাণিজ্য কলা সমস্ত বিভাগেই সুনাম রয়েছে। শিক্ষক শিক্ষিকার কাছে ছাত্রের সাফল্যর থেকে খুশি হওয়ার বিষয় আর কিছু নেই। তবে পরিকাঠামোগতভাবে উন্নয়ন প্রসঙ্গে তিনি বলেন, বিষয়টি ইতিমধ্যেই আলোচিত হয়েছে আগামীতে ভবন এবং ল্যাবরেটরি গড়ে তুলতে আর্থিক সাহায‍্য পাওয়ার সম্ভাবনা রয়েছে।

Mainak Debnath