ফোন মানুষের মধ‍্যে যোগাযোগের শ্রেষ্ঠ মাধ্যম। পৃথিবীর যে প্রান্তেই যে বসে থাকুন না কেন, ফোন হাতে থাকলেই সব সমস‍্যার সমাধান হয়ে যায়। আর এখন ইন্টারনেট থাকায় যোগাযোগ আরও অনেক বেশি সহজ হয়ে গেছে।

Call Drop: কল ড্রপ কেন হয় এবং কীভাবে এই সমস্যার সমাধান করবেন? জেনে নিলে আর সমস্যায় পড়তে হবে না

কল ড্রপের সমস্যা সাধারণত দুর্বল কানেক্টিভিটি এলাকায় দেখা দেয়, তবে বাড়িতে বা অফিসেও এই সমস্যা কানেক্টিভিটিকে ব্যাহত করতে পারে। দূরবর্তী বা জনাকীর্ণ এলাকায় প্রচলিত দুর্বল নেটওয়ার্ক সংকেত সহ কল ড্রপের ক্ষেত্রে বেশ কিছু কারণ দায়ী। এছাড়া, সফ্টওয়্যারের ত্রুটি, ঘন ঘন আপডেটের সমস্যা নেটওয়ার্কের স্থিতিশীলতাকে ব্যাহত করতে পারে।

নেটওয়ার্ক কনজেশন, একই সঙ্গে একই টাওয়ারে বেশি পরিমাণ ব্যবহারকারীদের প্রবেশের কারণ এই সমস্যাটিকে আরও বাড়িয়ে তোলে। এই সময় আপডেট করা বা নেটওয়ার্ক সংযোগগুলি রিফ্রেশ করতে ফোন এক বার সুইচ অফ করে পুনরায় চালু করা যেতে পারে।

কল ড্রপের সাধারণ কারণ

• দুর্বল কানেক্টিভিটি

কল ড্রপের একটি ঘন ঘন কারণ হল দুর্বল কানেক্টিভিটি। ফোনের স্ট্যাটাস বারে প্রদর্শিত বারের সংখ্যা দ্বারা আমরা নেটওয়ার্কের শক্তি দ্রুত পরীক্ষা করতে পারি, তবে বারগুলির সংখ্যার মান একেকটি কোম্পানির ক্ষেত্রে একেক রকম। যেমন, Airtel-এর জন্য একটি বার, Jio-এর জন্য তিনটি বারের সমান হতে পারে।

আরও পড়ুন: হ‍্যান্ডসাম অভিনেতা থেকে আইএএস অফিসার! সাফল‍্য সত‍্যিই ‘হাতের মুঠোয়’ আইআইটি খড়্গপুরের এই ছাত্রের, র‍্যাঙ্ক জানলে ছিটকে যাবেন

• সফ্টওয়্যারের সমস্যা

মাঝে মাঝে, সফ্টওয়্যার আপডেটগুলি নেটওয়ার্ক সংযোগকে প্রভাবিত করতে পারে। উদাহরণস্বরূপ, Google-এর পিক্সেল সিরিজের ফোনের ব্যবহারকারীরা এমন সমস্যা রিপোর্ট করেছেন যেখানে তাঁদের ফোন নির্দিষ্ট সফ্টওয়্যার আপডেটের পরে নেটওয়ার্কের সঙ্গে সংযোগ করতে অক্ষম ছিল৷

• নেটওয়ার্ক কনজেশন

ঘনবসতিপূর্ণ এলাকায়, উচ্চ নেটওয়ার্ক ট্রাফিকের কারণে কল ড্রপ হতে পারে। এটি সাধারণত ঘটে যখন একটি নির্দিষ্ট এলাকার অনেক ব্যবহারকারী একই টাওয়ারের সঙ্গে সংযুক্ত থাকেন এবং একই সঙ্গে নেটওয়ার্ক অ্যাক্সেস করার চেষ্টা করেন।

কীভাবে কল ড্রপ প্রতিরোধ করা যায়

যদিও কল ড্রপ সম্পূর্ণরূপে দূর করার কোনও নিশ্চিত উপায় নেই, তবুও নিম্নলিখিত টিপস এবং কৌশলগুলি সমস্যা কমাতে সাহায্য করতে পারে৷

• ভিন্ন নেটওয়ার্কে স্যুইচ করা

বাড়িতে বা অফিসে দুর্বল সিগন্যালের সম্মুখীন হলে অন্য নেটওয়ার্কে স্যুইচ করা সাহায্য করতে পারে। সুইচ করার আগে, নিশ্চিত করতে হবে যে, উপলব্ধ সমস্ত প্ল্যান চেক করা হয়েছে এবং এলাকায় টেলিকম অপারেটরের নেটওয়ার্ক গুণমান সম্পর্কে অন্যদের জিজ্ঞাসা করা হয়েছে। কিছু টেলিকম প্রদানকারী, যেমন Airtel, মানচিত্র প্রদান করে যা নির্দিষ্ট এলাকায় নেটওয়ার্ক কভারেজ পরীক্ষার সুযোগ দেয়।

আরও পড়ুন: রাস্তার ধারেই ওঁতপেতে…এক ছোবলেই মৃত‍্যু! সাপ কামড়ে দিলে ১০০ মিনিটের মধ‍্যে অবশ‍্যই করুন এই কাজ, জানালেন চিকিত্‍সক

• ফোন আপডেট করা

সর্বশেষ সফ্টওয়্যার ভার্সনে ফোন আপডেট করা নেটওয়ার্ক সমস্যা সমাধানে সাহায্য করতে পারে৷ যদি ঘন ঘন কল ড্রপ হয়, তবে ফোন সর্বশেষ সফ্টওয়্যার ভার্সনে আপডেট করা হয়েছে কি না তা যাচাই করা উচিত।

• ফোন রিস্টার্ট করা

নেটওয়ার্ক সমস্যাগুলি সমাধান করার জন্য একটি সাধারণ পদ্ধতি হল ফোন রিস্টার্ট করা।

• Wi-Fi কলিং ডিসএবেল করা

স্মার্টফোন Wi-Fi-এর মাধ্যমে কলিং-এ স্যুইচ করতে পারে। যদিও এই ফিচারটি দরকারি, তবে এটি কখনও কখনও কল ড্রপের কারণ হতে পারে।