বাংলাদেশের প্রতিনিধি দল

Birbhum News: বাংলাদেশ ভবনের সংস্কার দেখতে বিশ্বভারতীতে প্রতিনিধি দল

বীরভূম: বাংলাদেশ ভবনের বেহাল অবস্থা নিয়ে প্রশ্ন উঠে ছিল আগেই। এবার বিশ্বভারতী বাংলাদেশ ভবনের জাদুঘরের সংস্কার, পরিবর্ধন ও পুনর্বিন্যাসের কাজ শুরু করেছে। সম্প্রতি বাংলাদেশ সংস্কৃতি মন্ত্রণালয়ের উপসচিব মহম্মদ সাইফুল ইসলাম-সহ চার সদস্যের একটি প্রতিনিধি দল সংস্কারের কাজ তদারকি করতে শান্তিনিকেতনে আসেন। বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য অরবিন্দ মণ্ডল, বাংলাদেশ ভবনের মুখ্য সমন্বয়ক মানবেন্দ্র মুখোপাধ্যায় ও রবীন্দ্র ভবন মিউজিয়ামের অবেক্ষক প্রদীপকুমার মণ্ডলের সঙ্গে বাংলাদেশের প্রতিনিধি দল মত বিনিময় ও একাধিক বিষয়ে গঠনমূলক আলোচনায় উঠে বাংলাদেশ ভবনের নানা আশাব্যঞ্জক মত।

কোটি কোটি টাকা ব্যয়ে তৈরি হওয়া ভবনের মাত্র কয়েক বছরে এমন হাল কেন হবে, অভিযোগ তোলেন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া, প্রাক্তনী ও প্রবীণ আশ্রমিকেরা। উল্লেখ্য, ২০১৮ সালে সমাবর্তনের দিন বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন সেই দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উপস্থিত ছিলেন বিশ্বভারতীর আচার্য তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।আর সেই সময় বিশ্বভারতীর জমিতে বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় প্রায় ২৫ কোটি টাকা ব্যয়ে তৈরি হয় ভবনটি।

আরও পড়ুন : কোটিপতির হাতে লুচি খান, চলে আসুন আপনাকে অবশ্যই আসতে হবে বীরভূমে

রবিবার বিশ্বভারতীর জনসংযোগ আধিকারিক অতিগ ঘোষ প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে জানান, “অতি দ্রুত বাংলাদেশ ভবনের জাদুঘরের সংস্কার, পরিবর্ধন ও পুনর্বিন্যাসের কাজ শেষ হবে। সেই সঙ্গে শিল্পী শ্যামল চৌধুরি নির্মিত বঙ্গবন্ধু মুজিবুর রহমানের একটি ভাস্কর্য জাদুঘরে প্রদর্শনের জন্য বিশ্বভারতীর উপাচার্যের হাতে তুলে দেন বাংলাদেশের প্রতিনিধি দল।”

আরও পড়ুন : বীরভূমের এই স্বাস্থ্য কেন্দ্রে গেলেই পাবেন ডবল পরিষেবা! সবটা জানুন

গ্রন্থাগার এবং সংগ্রহশালা ছাড়াও ৪৫৩ টি আসনের একটি প্রেক্ষাগৃহ, ৩৫০ আসনের সেমিনার হল এবং ১০৮ আসনের ক্যাফেটেরিয়া গড়ে তোলা হয় ভবনের ভিতরে। বর্তমানে ভবনটি জরাজীর্ণ হয়েছে।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

ভবনের বিভিন্ন অংশে ভেঙে পড়েছে।ভবনের ভিতরে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থাও কার্যত বিকল।

সৌভিক রায়