ঝাল ঝাল খাসির ফুসফুস 

Mutton Recipe: কষা-রসা মাংস নয়, এবার রান্না করে খান ঝাল-ঝাল খাসির ফুসফুস! রইল রেসিপি, স্বাদ ভুলতে পারবেন না

দক্ষিণ দিনাজপুর: প্রতিটি বাঙালির রান্নাঘরে স্বাদ ও স্বাস্থ্যের চাহিদা মেটাতে মাছ, ডিমের পাশাপাশি খাসির মাংস থালিতে থাকবেই। খাসির মাংস খেতে পছন্দ করেন না এমন মানুষের সংখ্যা বড্ড কম। তবে এবার মাংস নয়, হেঁশেলের সরঞ্জাম দিয়ে তৈরি করে ফেলুন ঝাল-ঝাল খাসির ফুসফুস।

অনেকেই হয়তো খান না খাসির ফুসফুসের অংশটি। তবে এটি খেতে দারুণ সুস্বাদু ও পুষ্টিকর। প্রথমেই খাসির ফুসফুসগুলোকে ছোট টুকরো টুকরো করে কেটে নিয়ে গরম জলের মধ্যে ভালভাবে পরিষ্কার করে নিতে হবে। এতে ফুসফুসের ভিতরে থাকা সমস্ত নোংরা বাইরে বেরিয়ে আসবে। এভাবেই পরপর কয়েকবার গরম জলের মধ্যে এক্ষেত্রে কিছুটা লেবুর খোসা সহকারে লেবুর রস ও সামান্য নুন ছড়িয়ে ফুসফুসগুলোকে ভাল করে পরিষ্কার করে নিতে হবে।

আরও পড়ুন: সামনেই ১৫ অগাস্ট, টানা ৪ দিন ছুটি! কোথায় বেড়াতে যাবেন ঠিক করেছেন?

এবারে কড়াইতে বেশ কিছুটা সরষের তেল গরম করে তাতে গোটা গরম মশলা হিসেবে গোটা জিরে, তেজপাতা, শুকনো লঙ্কা, এলাচ, দারচিনি ফোঁড়ন দিয়ে পরিমাণ মতন কুচানো পেঁয়াজ দিয়ে হালকা নেড়েচেড়ে তাতে পরিমাণ মতো নুন দিয়ে বাদামি রঙ হওয়া পর্যন্ত ভেজে নিতে হবে। এরপরে তাতে পরিমাণ মতো বাটা মশলা হিসেবে আদা, রসুন, পেঁয়াজ ও কাঁচা লঙ্কার পেস্ট দিয়ে নেড়ে চেড়ে নিতে হবে। উপর থেকে দিয়ে দিতে পারেন কিছুটা পরিমাণ চর্বি।

আরও পড়ুন: বিদ্যুতের বিল নিয়ে চিন্তা ছাড়ুন, রাজ্য সরকারের ‘হাসির আলো’ প্রকল্পে দারুণ সুযোগ! জানুন

অন্যদিকে,  একটি বাটিতে পরিমাণ মতো লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ও সামান্য জল দিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। এবারে সেই মশলার পেস্ট কড়াইতে ঢেলে ভাল ভাবে কষিয়ে নিতে হবে। অপরদিকে, অন্য একটি পাত্রে কিছুটা সর্ষের তেল গরম করে টুকরো করে কেটে নেওয়া আলু ভেজে নিতে হবে।

এবার কড়াইতে মশলা কষে গেলে তাতে উপর থেকে কিছুটা পরিমাণ হলুদ গুঁড়ো ও মিট মশলা ও নুন ছড়িয়ে ভেজে রাখা আলু দিয়ে হালকা নাড়াচাড়া করে নিতে হবে। এরপর আগে থেকে সেদ্ধ করে রাখা খাসির ফুসফুস দিয়ে কষিয়ে নিতে হবে ঢাকা দিয়ে। কিছুক্ষণ পর ঢাকনা খুলে তাতে ফেটিয়ে রাখা টক দই ও বেশ কিছুটা উষ্ণ গরম জল দিয়ে আবারও ভালভাবে কষিয়ে নিতে হবে।

খেয়াল রাখতে হবে কষানোটি যেন পুড়ে না যায়। সবশেষে উপর থেকে সামান্য গরম মশলা ছড়িয়ে নামিয়ে নিলেই তৈরি ঝাল-ঝাল খাসির ফুসফুস। ভাত হোক বা রুটি গরমা গরম ঝাল-ঝাল ফুসফুসের সঙ্গে জাস্ট জমে যাবে।

সুস্মিতা গোস্বামী