জমা জল

Water Logging Problem: টানা বৃষ্টিতে জলমগ্ন এলাকা, জল বের করতে জোর লড়াই

উত্তর দিনাজপুর: উত্তরবঙ্গে লাগাতার বৃষ্টিপাত হয়েই চলেছে। তীব্রতা কিছুটা কমলেও পরিস্থিতির খুব একটা উন্নতি হয়নি। ফলে জলমগ্ন হয়ে পড়েছে বিভিন্ন এলাকা। কিছু কিছু জায়গা থেকে জল বার করে পরিস্থিতি স্বাভাবিক করতে হিমশিম খাচ্ছে প্রশাসন।

বৃষ্টিতে জলমগ্ন ইসলামপুরের বিভিন্ন এলাকা।কোথাও রাস্তার উপর জল, কোথাও আবার কারো কারো বাড়িতে জল ঢুকে গিয়ে নাজেহাল অবস্থা এলাকাবাসীদের। এই পরিস্থিতিতে এলাকায় জল বের করতে তৎপর হল ইসলামপুর গ্রাম পঞ্চায়েত। টানা বৃষ্টিতে জল দাঁড়িয়ে থাকায় চাষেরও ক্ষতি হচ্ছে। অন্যদিকে অতিবর্ষণে ক্ষতির আশঙ্কা করছেন মৎস্যজীবীরাও। মাছ চাষের পুকুর জলমগ্ন হয়ে পড়ায় সমস্যায় পড়তে হচ্ছে মৎস্যজীবীদের। তবে সব থেকে বেশি সমস্যায় পড়ছেন দিন আনা দিন খাওয়া মানুষজন। টানা বৃষ্টিতে মানুষজন বাড়ি থেকে তেমন না বাড়ানোর ফলে রোজগারও তেমন হচ্ছে না অটো চালক কিংবা রিক্সা চালকদের।

আর‌ও পড়ুন: শত কাজের ফাঁকে যা করছেন! থানার আইসি’র কাণ্ড দেখলে অবাক হবেন

স্থানীয় সূত্রে খবর, ইসলামপুরের বিভিন্ন এলাকায় বিঘার পর বিঘা জমি জলমগ্ন হয়ে রয়েছে। ইতিমধ্যেই শহরাঞ্চলের বিভিন্ন এলাকাগুলিতে জেসিবি দিয়ে ড্রেন কেটে জল বের করার চেষ্টা চালানো হচ্ছে। তবে গ্রামের বহু এলাকা এখন‌ও জলমগ্ন হয়ে রয়েছে। এই অবস্থায় আতঙ্কের মধ্যে দিন কাটছে মানুষজনের। ঘরের মধ্যে জমা জল ঢুকে পড়ায় ক্ষতিগ্রস্ত হয়েছে বহু পরিবার।

পিয়া গুপ্তা