আসানসোলের গারুই নদী।

West Bardhaman News : বর্ষা আসতেই গারুই নিয়ে চিন্তা শহরবাসীর, শুরু হয়েছে তরজা! অন্যদিকে চলছে সংস্কারের কাজ

আসানসোল, পশ্চিম বর্ধমান : আসানসোল শহরের একটা বড় অংশ নির্ভরশীল গারুই নদীর ওপর। আসানসোল শহরের জল নিষ্কাশন ব্যবস্থা গারুই নদীর উপরেই নির্ভরশীল। কিন্তু অতীতে বারবার দেখা গিয়েছে, শহরবাসীর অসচেতনতা এবং নদীতে আবর্জনা জমে থাকার ফলে, তা কার্যত মজে গিয়েছে। যার ফলস্বরূপ শহর হয়েছে জলমগ্ন। বেশ কিছু বিপদের ঘটনাও সামনে এসেছে। খুব স্বাভাবিকভাবেই বর্ষা ঢুকতেই চিন্তা বাড়ছে গারুইনদী নিয়ে।

উল্লেখ্য, আসানসোলে পুর নির্বাচনের আগে সমস্ত দলের নির্বাচনী ইস্তেহারে গারুইনদী সংস্কার ছিল অন্যতম প্রতিশ্রুতি। তৃণমূল আসানসোল পুরসভায় বোর্ড গঠন করার পর গারুই নদী সংস্কারের দিকে নজর দিয়েছে। কিন্তু তা সত্ত্বেও এখনও পর্যন্ত পুরোপুরিভাবে হাল ফেরানো যায়নি এই নদীর। যে কারণে ইতিমধ্যেই শুরু হয়েছে তরজা। অন্যদিকে বর্ষা ঢুকতেই গারুইনদী নিয়ে নানারকম চিন্তা বাড়ছে শহরের মানুষের মনে।

আরও পড়ুন : নাকে অক্সিজেন নল, সঙ্গে সিলিন্ডার নিয়ে কারখানার গেটের সামনে কর্মীরা!

উল্লেখ্য, বর্ষা ঢোকার আগে থেকেই চলতি বছরে ফের গারুইনদী সংস্কারের দিকে জোর দিয়েছে পুরসভা। যদিও অনেকেই বলছেন, শুধুমাত্র নদী থেকে আবর্জনা তুললেই হবে না। নদীর উৎসস্থল অর্থাৎ রূপনারায়ণের পর থেকে নদী সংস্কারের জন্য দক্ষ পরিকল্পনার প্রয়োজন রয়েছে। কারণ এই নদী ঠিকভাবে সংস্কার না হলে, ফের শহর জলমগ্ন হতে পারে। অন্যদিকে নদীতে আবর্জনা জমে থাকলে বাড়বে মশার উপদ্রব। হঠাৎ করে নদীতে জল বাড়লে অন্যান্য বিপদ হতে পারে।

আরও পড়ুন : চিন্তা বাড়াচ্ছে ডেঙ্গি! বর্ষায় কী কী সতর্কতা অবলম্বন করবেন? জানাচ্ছে প্রশাসন

গারুই নদী সংস্কারের জন্য আসানসোল পুরসভাকে সূক্ষ্ম পরিকল্পনা করার দাবি জানিয়েছেন আসানসোলের প্রাক্তন মেয়র জিতেন্দ্র তিওয়ারি। তিনি বলছেন, অনেকটা সময় পেরিয়ে গিয়েছে। এবার শহরবাসীর আশা, এই গুরুত্বপূর্ণ নদীর হাল ফিরবে। অন্যদিকে আসানসোল পুরনিগমের মেয়র পারিষদ সদস্য গুরুদাস চ্যাটার্জি বলছেন, ইতিমধ্যেই নদী সংস্কারের কাজ চলছে।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

গরমকাল থেকেই সংস্কারের কাজ শুরু হয়েছে। কিন্তু গারুই নদী সংস্কার একটি বিশাল বড় কাজ। ফলে এখনও কিছুটা সময় লাগবে বলেই তিনি জানিয়েছেন।

নয়ন ঘোষ