কৃত্রিম বুদ্ধিমত্তা লাঠি দৃষ্টিহীন মানুষদের জন্য

Hooghly News: দৃষ্টিহীনদের লাঠিতে এবার AI! চমকপ্রদ সব সুবিধা মিলবে ব্লাইন্ড স্টিকে, বাংলার ইঞ্জিনিয়ারদের আবিষ্কারে চমকে যাবেন

হুগলি: দৃষ্টিহীনদের পথ চলার অবলম্বন লাঠি বা ব্লাইন্ডস্টিক। এবার সেই অন্ধের লাঠি যদি হয় কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন তবে দৃষ্টিহীনরাও দৃষ্টি না থেকেও সমস্ত কিছু অনুভব করতে পারবেন। যেমন ভাবনা তেমন কাজ! চন্দননগরের কয়েকজন ইঞ্জিনিয়াররা মিলে তৈরি করে ফেলেছেন এমনই ফিউচারিস্টিক ব্লাইন্ড স্টিক। যা কাজ করে এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা অবলম্বন করে।

চন্দননগরের কয়েকজন ইঞ্জিনিয়ার মিলে গড়ে তুলেছেন কোনোসিমেন্তো সংস্থা, ফরাসী এই শব্দের অর্থ নলেজ বা জ্ঞান। ইঞ্জিনিয়াররা নিজেরা তো জ্ঞান অর্জন করেছেন, এবার সমাজের জন্য কিছু করার ভাবনা থেকে আবিষ্কার করছেন একের পর এক জিনিস। এর আগে তাঁরা তৈরি করেছেন র‍্যাগিং বিরোধী কিট। এবার করলেন এআই ভিশন ব্লাইন্ড স্টিক।

আরও পড়ুন: রোজ মেসেজ আর ইমোজিতে ডুবে থাকেন! জানেন আজ বিশ্ব ইমোজি ডে? এ প্রয়োজনীয়তা জানেন কি

যে স্টিক বা লাঠির বহুমুখী কাজ। আবিষ্কারকদের দাবি, এই লাঠি দৃষ্টিহীন মানুষকে একা পথ চলতে সাহায্য করবে, ট্রাফিক সিগন্যাল থেকে শুরু করে সামনে কোনও বিপদ আছে কিনা, তা জানিয়ে দেবে, টাকা চেনাবে, ক্যাব বুক করতে সাহায্য করবে, একাকিত্ব দূর করতে, কথা বলা, গল্প করা, গান করা, খবর শোনা যাবে এই লাঠির সাহায্যে। দৃষ্টিহীন মানুষের একা পথ চলতে লাঠি লাগে। সেই লাঠি যদি এআই হয় তাহলে দৃষ্টিহীন মানুষ যেন না দেখেও সব দেখতে পান।

সেই ধারনা থেকেই চন্দননগরের এই সংস্থা এআই ভিশন ব্লাইন্ড স্টিক তৈরি করেছে। প্রায় তিন মাস সময় লেগেছে এই লাঠি তৈরি করতে। পিভিসি পাইপের লাঠিতে ব্যাটারি, ক্যামেরা, সার্কিট, ব্লুটুথ স্পিকার আছে। ইয়ার পড বা যে কোনও ব্লুটুথ ডিভাইস কানেক্ট করে চ্যাট বক্সে কমান্ড দিলেই উত্তর দেবে এআই ভেডিড। ভয়েস কমান্ড দিয়ে জেনে নেওয়া যাবে সব কিছু।

এই বিষয়ে তরুণ ইঞ্জিনিয়ার অয়ন বাগ জানান, তাঁরা ব্যবসায়িক দৃষ্টিভঙ্গি থেকে এই ব্লাইন্ডস্টিক তৈরি করেননি। দৃষ্টিহীন স্কুলে তাঁরা স্টিক দেবেন।তাঁদের তৈরি স্টিক দেখে কেউ যদি বানাতে চান, তাঁরা সাহায্যও করবেন।তাঁদের সংস্থা বাণিজ্যিকভাবে সফটওয়্যার হার্ডওয়ার নিয়ে কাজ করলেও সামাজিক দায়বদ্ধতা থেকেই তাঁদের এই আবিষ্কার।

রাহী হালদার