চা বাগান (প্রতীকী ছবি)

Electric Bill: কমবে বিদ্যুতের বিল, হবে কর্মসংস্থান! অভিনব উদ্যোগ জলপাইগুড়িতে, জানুন

জলপাইগুড়ি: চা বাগান কর্তৃপক্ষ এবং শ্রমিকদের জন্যে বিরাট সুখবর! এবার থেকে সূর্যের তাপেই তৈরি হবে সুস্বাদু চা। চা তৈরিতে ব্যবহৃত অর্থেরও যোগান দেবে সূর্য! আর গুনতে হবে না বাড়তি বিদ্যুৎ-এর বিল। ভাবতেই অবাক লাগছে?

তা হলে জানুন কীভাবে নেওয়া হচ্ছে এই অভিনব উদ্যোগ। ক্রমশই বাড়ছে বিদ্যুতের বিল। এই বিদ্যুতের বিল বাড়ায় চিন্তায় মাথায় হাত পড়ছে ক্ষুদ্র চা বাগান কর্তৃপক্ষ থেকে শুরু করে চা শ্রমিকদের। তাই বিকল্প পথ হিসেবে চা বাগানে সোলার ইন্সটল করার জন্য আগ্রহী হচ্ছে ক্ষুদ্র চা শ্রমিকেরা। আর এই অভিনব উদ্যোগ নেওয়া হচ্ছে একটি স্বেচ্ছাসেবী সংস্থা ” সুইচ অন ফাউন্ডেশন”-এর তরফে।

আরও পড়ুন: দেশের সেরা ১০ স্কুল কোনগুলি? দেখে নিন IIRF র‍্যাঙ্কিং, কলকাতার কোন স্কুল?

আশা করা হচ্ছে, চা বাগানে যদি সোলার বসানো হয় তা হলে স্বল্প দামেই তৈরি হবে উত্তরবঙ্গের সুস্বাদু চা। আর বাড়তি বিদ্যুতের বিল-ও গুনতে হবে না। এবং সেই সোলার যদি কখনও নষ্ট হয়ে যায় তা হলে সেগুলি ঠিক করার দায়িত্ব দেওয়া হয়েছে চা বাগান পরিবারের ছেলেদের। ইতিমধ্যেই চা বাগান পরিবারের ছেলেদের নিয়ে সোলার সংক্রান্ত যাবতীয় বিষয়াদি সম্পর্কে জানাতে প্রশিক্ষণ শুরু হয়েছে এই স্বেচ্ছাসেবী সংস্থার তরফে।

আরও পড়ুন: পড়লেই কেউ IPS-কেউ IAS অফিসার! বিশ্বের সেরা স্কুলের তালিকায় রয়েছে দেশের এই স্কুল, কোনটি জানেন?

এবার বেকার যুবক-যুবতীদের সৌরশক্তির দিকে নজর দেওয়ার উদ্যোগ নিয়েছেন স্বেচ্ছাসেবী সংস্থা সুইচ‌ অন ফাউন্ডেশনের কর্মকর্তারা। এই নিয়ে তাদের মধ্যে দক্ষতা ও সচেতনতা বৃদ্ধি করতে বিশেষ প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। জলপাইগুড়ির গ্রামীণ এলাকায় সৌরশক্তি বিষয়ক টেকসই উন্নয়নের কাজে বেকার যুবক যুবতীদের নিয়োজিত করতেই‌ এই প্রশিক্ষণের ব্যবস্থা। বিশেষ করে বর্তমান সময়ে চা‌ বাগান এলাকায় সৌরশক্তির‌ চাহিদা ব্যাপকভাবে বাড়ছে। এক্ষেত্রে এই কাজে কর্মসংস্থান‌ও বাড়ছে যুবক যুবতীদের।

সুরজিৎ দে