কাঁঠাল দানার তৈরি সুস্বাদু পকোড়া

Jackfruit Seeds Pakora: কাঁঠাল শুনেই নাক সিটকান? ফেলে দেওয়া বীজ দিয়ে বানান এই লোভনীয় পকোড়া, একবার খেলেই বারবার চাইবেন

হাওড়া: কাঁঠাল দানার পকোড়া! শুনে হয়ত অনেকেই নাক সিটকে উঠবেন। তবে এই পকোড়া একবার মুখে দিলে বারবার খেতে ইচ্ছে করবে তা বলা যেতেই পারে। বেশ মুখোরচক।

পেঁয়াজ আর মশলার গন্ধ মাখা গন্ধে গরম এই পকোড়া বদলে দেবে বর্ষার দিনের বিকেল বা সন্ধ্যার আড্ডা। আবার মুখরোচক জলখাবারেও কাঁঠাল দানার এই রেসিপি দারুন জনপ্রিয়তা পেতে পারে। অল্প পেঁয়াজ-মশলা দিয়ে তৈরি এই পকোড়াতেই মন মজবে পরিবারের ছোট-বড় সকল সদস্যের।

আরও পড়ুন-   মাত্র ৭ দিনেই জব্দ! ধমনী থেকে নিংড়ে বার করবে কোলেস্টেরল, শিরায় জমে থাকা ময়লা হবে সাফ, রোজ পাতে রাখুন এই খাবার

পাকা কাঁঠাল খেয়ে তার দানা তরকারিতে ব্যবহার করেন অনেকে। আবার বেশিরভাগ সময় পড়ে থেকে নষ্ট হয় অধিকাংশ বাড়িতে। যদি এই রেসিপি একবার চেষ্টা করে দেখেন। তাহলে হয়ত পাকা কাঁঠালের থেকেও বেশি কদর হবে কাঁঠাল দানার। বিশেষ করে যারা খাবারের নতুনত্ব খোঁজেন তাদের জন্য ভীষণ আকর্ষণীয় হতে পারে এই পকোড়া। কাঁঠাল দানার এই পকোড়া তৈরিতে প্রয়োজন খুব সামান্য উপকরণ। এক বাটি কাঁঠাল দানা, কয়েকটা শুকনো লঙ্কা, ২-৩ টি পেঁয়াজ, রসুন, মৌরি, জিরে, কারিপাতা, গোলমরিচ এবং পরিমাণ মত লবণ।

আরও পড়ুন-  ভয়ঙ্কর তোলপাড় পরিবর্তন! সূর্য-মঙ্গল-বুধ-শুক্রের বিরাট চালে ভাগ্যের খেলা শুরু…! কারা ভাগ্যবান, কাদের লোকসান? আপনার কপালে কী?

প্রথমে ভাল করে কাঁঠাল দানা পরিষ্কার করে শক্ত খোসা ছড়িয়ে নিন। ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। অল্প লবণ দিয়ে সিদ্ধ করে নিন। অন্যদিকে মিক্সার মেশিনে রসুন, অল্প জিরে, মৌরি সমস্ত মশলা ও ভেজানো কাঁঠাল বেটে নিন। বাটা হলে, পেঁয়াজ কুচি এবং কেটে নেওয়া কারিপাতা এবং পরিমাণ মত লবণ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এতে অল্প পরিমাণ অ্যারারুট দেওয়া যেতে পারে। তাতে ভাজার সময় পকোড়া ফেটে বা ভেঙে যাবার সম্ভাবনা কম। এবার পাতলা পাতলা করে ছাঁকা তেলে লাল করে ভেজে পরিবেশন করুন।

রাকেশ মাইতি