সাপের ডিম

Alipurduar News: কৃত্রিম উপায়ে সাপের ডিম থেকে বাচ্চা! জলদাপাড়াতে বড় সাফল্য বন দফতরের

আলিপুরদুয়ার: এবার থেকে জলদাপাড়াতেই হবে কৃত্রিম উপায়ে সাপের প্রজনন। কৃত্রিম উপায়ে গোখরো সাপের ডিম ফুটিয়ে বাচ্চা বের করে তা জঙ্গলে ছাড়া হল জলদাপাড়া অভয়ারণ‍্যে। ২৬ টি গোখরো সাপের বাচ্চা প্রকৃতিতে ছাড়া হয়েছে বলে জানা যায়। সম্পূর্ণ বিষয়টি সম্পন্ন হয়েছে হারপেটোলজিস্ট অনির্বাণ চৌধুরীর তত্ত্বাবধানে। এই প্রথম কোনও মাদি সাপের ডিম সংরক্ষণ করার ও তা ফুটিয়ে বাচ্চা বের করার উদ‍্যোগ নিল বনবিভাগ। অনির্বাণ চৌধুরীকে সম্পূর্ণ সহায়তা করেছেন ডিএফও প্রবীণ কাশওয়ান ও এডিএফও নভোজিত দে।

জানা গিয়েছে গত ১৮ মে ফালাকাটার সাতপুকুরিয়া থেকে একটি মাদি গোখরো সাপ উদ্ধার করেন জলদাপাড়ার বনকর্মীরা। তার সঙ্গে উদ্ধার হয় ২৭ টি ডিম। সেই সময় জলদাপাড়াতে ছিলেন সরীসৃপ বিশেষঞ্জ অনির্বাণ বাবু। তিনি ডিমগুলি দেখতেই আধিকারিকদের কৃত্রিম প্রজননের কথা বলেন। তার পরামর্শ নিয়ে আনা হয় ছয়টি প্লাস্টিক বাক্স। যাতে ভরে দেওয়া হয় বালি ও স‍্যাঁতস‍্যাঁতে মাটি। ডিমগুলি বাক্সে রেখে বাল্বের সাহায‍্যে তাপ দেওয়া হয় ৩০-৩২° ডিগ্রি সেলসিয়াস। আর্দ্রতা রাখা হয় ৯০ শতাংশ। পঞ্চাশ দিনে প্রজনন সম্ভব হয়েছে। যদিও ২৭ টি ডিমের মধ‍্যে একটিতে পচন ধরে যায়। ২৬ টি ডিম ফুটে সাপের বাচ্চা বের হয়।

আরও পড়ুন:মন ভরা প্রকৃতি, চোখের আরাম, সস্তার ছোট ট্যুরে পরিবারের সঙ্গে ক’দিন কাটান! মানসিক শান্তি পাবেন

ডিমের ভেতর একটি তরল পদার্থ ছিল যা খেয়ে ৮ দিন বাক্সে ছিল সাপগুলি। এরপর সেগুলিকে জঙ্গলে ছেড়ে দেওয়া হয়। ডিএফও প্রবীণ কাশওয়ান জানান,”কৃত্রিম উপায়ে সাপের প্রজননের ক্ষেত্রে এক নয়া দিগন্ত উন্মোচিত হল। এই কাজ এখন থেকে করা হবে জলদাপাড়াতে।” এই বিষয়ে পরিবেশপ্রেমী অভিষেক সরকার জানান,”সাপ বাস্তুতন্ত্র রক্ষার্থে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।এটি জলদাপাড়ার অনন‍্য উদ‍্যোগ।” খুব কম খরচে এই প্রজনন সম্ভব। শুধু নজরদারির প্রয়োজন।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F
Annanya Dey