দুর্গাপুর মহকুমা হাসপাতালের নতুন ট্রমা কেয়ার ওটি।

West Bardhaman News : দুর্ঘটনাগ্রস্থ রোগীদের আপৎকালীন চিকিৎসা দিতে বড় ব্যবস্থা হল মহকুমা হাসপাতালে

দুর্গাপুর, পশ্চিম বর্ধমান : বিগত কয়েক বছরে দুর্গাপুর মহকুমা হাসপাতালে পরিকাঠামগত একাধিক উন্নয়ন হয়েছে। রোগী পরিষেবার স্বার্থে আনা হয়েছে বিভিন্ন ধরনের মেশিনপত্র। সেই তালিকায় নবতম সংযোজন দুর্গাপুর মহকুমা হাসপাতালে তৈরি অর্থোপেডিক এবং ট্রমা কেয়ার ওটি। দুর্ঘটনাগ্রস্থ রোগীদের আপৎকালীন পরিষেবা আরও ভাল করে দিতে নতুন এই ট্রমা কেয়ার অপারেশন থিয়েটার গড়ে তোলা হয়েছে।

প্রসঙ্গত, দুর্গাপুর শহরের বুক চিরে চলে গিয়েছে জাতীয় সড়ক। ঝাঁ চকচকে এই জাতীয় সড়কে মাঝেমধ্যেই দুর্ঘটনার ছবি দেখতে পাওয়া যায়। যাদের চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয় দুর্গাপুর মহকুমা হাসপাতালে। দুর্ঘটনাগ্রস্থ সেই সমস্ত রোগীদের যাতে ভাল করে চিকিৎসা দেওয়া যায়, তার জন্যই মহকুমা হাসপাতালে একটি অপারেশন থিয়েটারকে ট্রমা কেয়ার করে সাজিয়ে তোলা হয়েছে। অর্থোপেডিক ও ট্রমা কেয়ার অপারেশন থিয়েটারে চিকিৎসা দেওয়ার জন্য সর্বক্ষণ বিশেষজ্ঞ চিকিৎসক রাও থাকবেন।

আরও পড়ুন : চিন্তা বাড়াচ্ছে ডেঙ্গি! বর্ষায় কী কী সতর্কতা অবলম্বন করবেন? জানাচ্ছে প্রশাসন

দুর্গাপুর মহকুমা হাসপাতালে রয়েছে চারটি অপারেশন থিয়েটার। তার মধ্যেই একটি অপারেশন থিয়েটারকে আপৎকালীন দুর্ঘটনাগ্রস্থ রোগীদের চিকিৎসা দেওয়ার জন্য ব্যবহারের চিন্তাভাবনা করা হয়। প্রস্তাব দেওয়া হয় দুর্গাপুর মহকুমা হাসপাতালের রোগী কল্যাণ সমিতির সভাপতিকে। তার পরেই শুরু হয় কাজ। পরিকল্পনামাফিক হাসপাতালের একটি অপারেশন থিয়েটারকে ট্রমা কেয়ার কেন্দ্র হিসেবে সাজিয়ে তোলা হয়েছে।

আরও পড়ুন : ঘরবাড়ি হারিয়েছিলেন ধসের প্রকোপে, পুনর্বাসনের জন্য বড় পরিকল্পনা! তৈরি ৬ হাজার ফ্ল্যাট

রোগী পরিষেবার স্বার্থে মহাকুমা হাসপাতালে নতুন ট্রমা কেয়ার অপারেশন থিয়েটার তৈরি হওয়ায় খুশি রোগী এবং শহরের মানুষ। তারা বলছেন, দুর্ঘটনা হলে এবার মহাকুমা হাসপাতালে আরও ভাল পরিষেবা পাওয়া যাবে। বিষয়টিকে সাধুবাদ দিয়েছেন রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার। মহকুমা হাসপাতালে সুপার জানিয়েছেন, ট্রমা কেয়ার অপারেশন থিয়েটার তৈরি হওয়ায় মানুষ ভাল পরিষেবা পাবেন।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

অন্যদিকে রোগী কল্যাণ সমিতির সভাপতি জানিয়েছেন, আগামী এক বছরের মধ্যে আরও পরিকাঠামোগত উন্নয়ন হবে মহকুমা হাসপাতালে।

নয়ন ঘোষ