বিগ বাজেটের প্রতিমা তৈরিতে ব্যস্ত প্রতিমা শিল্পী

Durga Puja 2024: কাউন্টডাউন শুরু…! প্রতিমার কাঠামোয় টান ধরছে মাটিতে, দুর্গাপুজো আর কতদিন বাকি?

কোচবিহার: ইতিমধ্যেই দুর্গাপুজোর দিন গোনা শুরু হয়ে গিয়েছে। বাঙালির সর্বকালের শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। তাই এই পুজোকে কেন্দ্র করে রীতিমতো উদ্দীপনা চোখে পড়ে বাঙালিদের মধ্যে। প্রতিবছর বিগ বাজেটের দুর্গাপুজোর আয়োজন হয় বিভিন্ন জেলায়। চলতি বছরে বিগ বাজাটের পুজোর সংখ্যা কোচবিহার জেলায় বেড়েছে কিছুটা। ফলে চাপের মুখে পড়েছেন প্রতিমা শিল্পীদের একাংশ। ইতিমধ্যেই বেশ কিছু বিগ বাজারের দুর্গাপুজোর প্রতিমার অর্ডার এসেছে শিল্পীদের কাছে। প্রতিমা তৈরির কাজ দ্রুতগতিতে করছেন প্রতিমা শিল্পীরা।

কোচবিহারের এক প্রসিদ্ধ প্রতিমা শিল্পী গোবিন্দ পাল জানান, “প্রতিবছর তাঁকে বেশ কিছু বিগ বাজেটের দুর্গা প্রতিমার অর্ডার আসে। পাশাপাশি থাকে অন্যান্য দুর্গা প্রতিমা তৈরির কাজ। তবে এবার বিগ বাজেটের পুজোর সংখ্যা কিছুটা বেড়েছে জেলায়। ইতিমধ্যেই সেগুলির বেশ কয়েকটি দুর্গা পুজোর প্রতিমার অর্ডার এসে গিয়েছে কারখানায়। তাই কাজ শুরু করতে হয়েছে। আরও বেশকিছু প্রতিমার অর্ডার আশা এখনও বাকি। সেগুলিও কয়েকদিনের মধ্যেই চলে আসবে। ফলে ক্রমাগত চাপ বাড়ছে।”

আরও পড়ুনঃ পাশের সিটে ভালবাসার মানুষ! শহরের নজর এড়িয়ে এই বর্ষায় লং ড্রাইভে যান এই ৬ জায়গায়, উত্তাল প্রেমে ভেসে যাবেন

তিনি আরও জানান, “বেশিরভাগ বিগ বাজাটের দুর্গাপুজোর প্রতিমা মহালয়ার মধ্যেই ডেলিভারি করতে হবে। ধীর গতিতে কাজ করলে তা সম্ভব হবে না। তবে তিনি একা কাজ করছেন না। তাঁর সঙ্গে কাজ করছে আরও বেশ কয়েকজন শিল্পী।” প্রতিমা শিল্পী বিনয় পাল জানান, “বিগ বাজেটের দুর্গা প্রতিমা থিমের সঙ্গে সামঞ্জস্য করে তৈরি করতে হয়। সময় লাগে অনেকটাই বেশি। প্রতিমায় বিভিন্ন ছোটখাটো নকশার কাজ থাকে অনেক বেশি। তাই শান্ত মাথায় এই কাজগুলি না করলে প্রতিমা সুন্দর হয় না।”

তবে প্রতিমা শিল্পীদের তৈরি এই দুর্গা প্রতিমাগুলি বহু মানুষের নজর আকর্ষণ করে। তাইতো প্রতিবছর দুর্গা পুজোর আগে থেকেই করা এই খাটনি সফল বলে মনে হয় তাঁদের। প্রতিবছর পুজোর আগে রাত জেগে কাজ সম্পন্ন করার তাগিদ দেখতে পাওয়া যায় সকল প্রতিমা শিল্পীদের মধ্যে। তবে জেলার প্রসিদ্ধ প্রতিমা শিল্পীদের তৈরি প্রতিমা শুধুই জেলায় নয়। জেলার বাইরেও জেলার বাইরেও বিভিন্ন বিগ বাজারের পুজোগুলিতে যায়।

Sarthak Pandit