বালুরঘাট কলেজ পরিদর্শনে উচ্চশিক্ষা স্ট্যান্ডিং কমিটির সদস্যরা

Study Tour: বালুরঘাট কলেজে বিধানসভার স্ট্যান্ডিং কমিটির সদস্যরা

দক্ষিণ দিনাজপুর: বালুরঘাট কলেজ পরিদর্শনে এল বিধানসভার উচ্চশিক্ষা স্ট্যান্ডিং কমিটির সদস্যরা। বৃহস্পতিবার ‘স্টাডি ট্যুর’ নামক এই পরিদর্শনে বালুরঘাট কলেজে গিয়ে তাঁরা নানান বিষয়ে বিস্তারিত তথ্য সংগ্রহ করেন। পঠন-পাঠন, পরিকাঠামো, অনলাইনের মাধ্যমে ভর্তির প্রক্রিয়া সহ বিভিন্ন বিষয়ে তথ্য আদান-প্রদান করেন সদস্যরা। কথা বলেন অধ্যাপক, অফিস কর্মী, পড়ুয়াদের সঙ্গেও।

কলেজের কোন বিভাগে নিয়োগ প্রয়োজন সেই বিষয়ে ভালো করে খোঁজ নেন স্ট্যান্ডিং কমিটির সদস্যরা। পাশাপাশি স্টুডেন্ট ফি সহ আর্থিক যোগানের বিষয়ে কলেজ কর্তৃপক্ষের সঙ্গে বিস্তারিত আলোচনা করা হয় বলে জানা গিয়েছে। এই বিষয়ে কলেজের অধ্যক্ষ পঙ্কজ কুণ্ডু বলেন, স্টাডি ট্যুর নাম দিয়ে চিঠি পাঠিয়েছিল। মূলত বালুরঘাট কলেজে পঠনপাঠন কেমন হয়, স্কলারশিপ কীভাবে দেওয়া হয়, হস্টেল আছে কিনা নানা বিষয়ে খোঁজখবর করেন ওঁরা।

আর‌ও পড়ুন: শুধু মেঝেতে নয়, এবার কলেজের ড্রেসিংরুমেও শীতলপাটির ব্যবহার

স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান রফিকুল ইসলাম মণ্ডল জানান, এখানে পাশের হার খুব ভাল। পড়ুয়াদের উপস্থিতি ও বিভিন্ন বিভাগের পরিকাঠামোও বেশ ভাল। কলেজের পরিকাঠামগত ও পারফরম্যান্স নিয়ে আমরা সন্তুষ্ট। শিক্ষাপ্রতিষ্ঠানকে আরও এগিয়ে নিয়ে যাওয়াই হল মূল লক্ষ্য।”

মূলত, এই স্ট্যান্ডিং কমিটি ঘুরে ঘুরে তথ্য নিয়ে একটি রিপোর্ট তৈরি করবে। সেই রিপোর্ট আবার পেশ করা হবে বিধানসভায়। মূলত মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছে রিপোর্ট পেশ করা হবে বলে খবর। মোট ৮ জন সদস্য এদিন বালুরঘাট কলেজে আসেন। এদিন কলেজের সমস্ত বিষয় নিয়েই তাঁরা আলোচনা করেন পাশাপাশি কলেজের শিক্ষক সহ ছাত্রছাত্রীদের সঙ্গে তাঁরা কথা বলেন।

সুস্মিতা গোস্বামী