মেমারি পৌরসভায় ভেঙে দেওয়া হল রাস্তার পাশের অবৈধ নির্মাণ।

Hawker eviction: ফুটপাত দখল করে ব্যবসা নয়! মেমারিতে ভাঙা হল দোকান, অবৈধ নির্মাণ

পূর্ব বর্ধমান: মেমারি পৌরসভায় ভেঙে দেওয়া হল রাস্তার পাশের অবৈধ নির্মাণ। পূর্ব বর্ধমান জেলার মেমারি পৌরসভা এলাকায় বিভিন্ন রাস্তার পাশে ফুটপাত দখল করে গড়ে উঠেছিল দোকানপাট। হচ্ছিল যানজটের সমস্যাও। ব্যাহত হচ্ছিল নিকাশি পরিষেবা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশের ইতিমধ্যেই তৎপর হয়েছে প্রশাসন। অবৈধভাবে ফুটপাত দখল করে যারা ব্যবসা করছেন কিংবা অবৈধ ভাবে বাড়ি তৈরি করেছেন, তাঁদের অবিলম্বে অন্যত্র চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ফুটপাত যাতে দখলমুক্ত হয় তার ব্যবস্থা নিচ্ছে প্রশাসন।

আরও পড়ুন-ছাত্র আন্দোলনের আঁচে দুই বাংলার মাঝে ৩ ঘণ্টা আটকে মৈত্রী এক্সপ্রেস!

শুক্রবার মেমারির বিভিন্ন জায়গায় রাস্তার পাশে তৈরি হওয়া অবৈধ দোকান ভেঙে দেওয়া হল প্রশাসনের পক্ষ থেকে। হঠাৎ করে দোকান ভাঙায় দিশেহারা হয়ে পড়ছেন ব্যবসায়ীরা। তাঁদের দাবি, অবিলম্বে অন্যত্র তাঁদের ব্যবসা করার ব্যবস্থা করুক প্রশাসন।
মেমারি পৌরসভা কর্তৃপক্ষ জানিয়েছে, রাজ্য জুড়েই বিভিন্ন পৌরসভা এলাকায় অবৈধ জবরদখল উচ্ছেদের অভিযান চলছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাস্তা, ফুটপাত জবরদখল মুক্ত করার নির্দেশ দিয়েছেন। সেই নির্দেশ মেনে গত কয়েকদিন ধরে মেমারি শহরে বেআইনিভাবে রাস্তা দখল করে যারা ব্যবসা করছেন তাঁদের সরে যেতে বলা হয়েছিল। অনেকেই অস্থায়ী কাঠামো সরিয়ে নিয়েছেন। কিন্তু তার পরও দেখা গিয়েছে, বেশ কিছু ব্যক্তি জবরদখল না সরানোর সিদ্ধান্ত অনড় ছিলেন।

এ দিন প্রশাসন ও পৌরসভা পুলিশের সাহায্য নিয়ে সেই সব কাঠামো সরিয়ে দেয়। বামুনপাড়া মোড় থেকে বিডিও অফিস যাবার রাস্তায় অভিযান চালানো হয়। ধারাবাহিকভাবে অন্যান্য এলাকাগুলিতেও এই অভিযান চালানো হবে।
শহরের বাসিন্দারা জানান, জবরদখলের ফলে দিন দিন রাস্তা সংকীর্ণ হয়ে যাচ্ছিল। ফুটপাত না থাকায় রাস্তার মাঝখান দিয়েই স্থানীয় বাসিন্দাদের হাঁটাচলা করতে হয়। সেই রাস্তা দিয়েই চলে বাস ও অন্যান্য যানবাহন। তার ফলে মাঝেমধ্যেই দুর্ঘটনার সম্মুখীন হতে হয়। যানজট লেগেই থাকে। অন্যদিকে, নর্দমার ওপরেই দোকানঘর বসে যাওয়ায় নিকাশি ব্যবস্থার সমস্যা হচ্ছিল। সে সমস্যারও সমাধানও এইভাবেই হবে বলে মনে করছে প্রশাসন।