ইলিশ

Hilsa Fish: ইলিশ কি আর মিলবে না? এতটাই খারাপ অবস্থা! বাঙালির জন্য প্রবল খারাপ খবর জানালেন মৎস্যজীবীরা

কুলতলি: এ বছর ইলিশ ধরার মরশুম শুরু হলেও, এখনও তেমন একটা ইলিশের দেখা মেলেনি। আর এর পরেই ভবিষ্যতে ইলিশ মিলবে কিনা তা নিয়েই প্রশ্ন তুলছেন খোদ মৎস্যজীবীরাই।

মৎস্যজীবী সংগঠনের পক্ষে রবীন দাস ইতিমধ্যে জানিয়েছেন, এবছর জালে খুব একটা মাছ এখনও আসেনি। তেল, মজুরের দামও উঠছে না। অনেক ট্রলার বসে আছে। কী হবে, সেটাই এখন ভাবছেন সকলে।

আরও পড়ুন: পৃথিবীতে এমন এক জায়গা রয়েছে, যেখান থেকে মহাকাশ একদম কাছে, কিন্তু পৃথিবীর সব জায়গা দূরে! বলুন তো কোথায়?

যদিও মৎস্যজীবীরা ইলিশ না আসার পিছনে অনেকগুলি কারণ জানিয়েছেন। এ নিয়ে সাউথ সুন্দরবন ফিশারম্যান ফিশ ওয়ার্কার ইউনিয়নের সম্পাদক হারাধন ময়রা জানিয়েছেন, এক শ্রেণীর অসাধু ব্যক্তি মাছ আসার আগে নষ্ট করে দিচ্ছে। সরকারি নির্দেশ অনুযায়ী, জালের ফাঁসের মাপ কোনওভাবেই ৯০ সেন্টিমিটারের থেকে ছোট হলে চলবে না। কিন্তু, অনেকক্ষেত্রে দেখা যাচ্ছে তার থেকেও ছোট মাপের ফাঁস ব্যবহার করা হচ্ছে। সেগুলি প্রাশাসনিক নজরদারিতে দেখা উচিত বলে জানিয়েছেন তিনি।

এই সমস্ত কাজের ফলে ইলিশের ঝাঁক বাধাপ্রাপ্ত হচ্ছে, ফলে তারা মুখ ঘুরিয়ে নিচ্ছে বাংলার উপকূল থেকে। এছাড়াও জলদূষণকেও দায়ী করেছেন তিনি। এই কারণগুলিকে এখন থেকে যদি না গুরুত্ব দিয়ে দেখা হয় তাহলে ভবিষ্যতে ইলিশ আর পাওয়া যাবে না বলে জানিয়েছেন তিনি। এখন দেখার, কী হয় ভবিষ্যতে।

—— নবাব মল্লিক