৭৪ বছরে পা দিলেন নরেন্দ্র মোদি, সারাদিন কীভাবে কাটাবেন প্রধানমন্ত্রী? বিজেপির কী পরিকল্পনা?

Followers in social media: বাইডেন বা কোহলি নয়, নেটদুনিয়ায় সবচেয়ে বেশি ফলোয়ার নরেন্দ্র মোদির! কত জানেন?

কলকাতা: এমনিই তিনি জনপ্রিয়। তার উপর সোশ্যাল মিডিয়ায় বিপুল সংখ্যক ফলোয়ার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। এক্স হ্যান্ডলে এবার পার করলেন ১০০ মিলিয়ন ফলোয়ার। এই উপলক্ষে মোদিকে অভিনন্দন জানালেন মাইক্রোব্লগিং সাইট এক্স-এর সিইও এবং টেক বিলিয়নেয়ার ইলন মাস্ক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিশ্বের একমাত্র নেতৃত্ব যাঁকে এত মানুষ অনুসরণ করেন সোশ্যাল মিডিয়ায়। টেসলার কর্ণধার মাস্ক এ কথা লিখেই সাধুবাদ জানান মোদিকে। এক্স হ্যান্ডলে লেখেন, “অভিনন্দন প্রধানমন্ত্রী @NarendraModi সর্বাধিক অনুসরণযোগ্য বিশ্বনেতা হওয়ার জন্য!”

মোদিও মাস্ককে উদ্দেশ্য করে জবাবে লিখেছেন, “এক্স-এ একশো মিলিয়ন! এই প্রাণবন্ত মাধ্যমটিতে থাকতে পেরে এবং আলোচনা, বিতর্ক, অন্তর্দৃষ্টি, জনগণের আশীর্বাদ, গঠনমূলক সমালোচনা এবং আরও অনেক কিছু লালন করতে পেরে খুশি। ভবিষ্যতেও সমানভাবে আকর্ষণীয় সময়ের জন্য অপেক্ষা করছি।”

ভারতীয় রাজনীতিবিদদের সোশ্যাল মিডিয়ায় উপস্থিতির কথা তুলনা করলে দেখা যায় মোদি উল্লেখযোগ্য স্থান দখল করে আছেন। সেখানে বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধীর ফলোয়ার ২৬.৪ মিলিয়ন। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের ২৭.৫ মিলিয়ন, সমাজবাদী পার্টির অখিলেশ যাদবের ১৯.৯ মিলিয়ন এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ৭.৪ মিলিয়ন ফলোয়ার রয়েছে।

শুধু দেশের নেতারা নন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মতো অন্যান্য আন্তর্জাতিক নেতাদের থেকেও অনেক এগিয়ে নরেন্দ্র মোদি। বাইডেনের বর্তমানে ৩৮.১ মিলিয়ন অনুসরণকারী রয়েছেন। এইচএইচ শেখ মোহাম্মদ, দুবাইয়ের বর্তমান শাসকের রয়েছে ১১.২ মিলিয়ন এবং পোপ ফ্রান্সিসের ১৮.৫ মিলিয়ন।

Congratulations PM @NarendraModi on being the most followed world leader!

— Elon Musk (@elonmusk) July 19, 2024

এমনকি, পিছিয়ে রয়েছেন তাবড় খেলোয়াড়রাও। বিরাট কোহলি (৬৪.১ মিলিয়ন), ব্রাজিলিয়ান ফুটবলার নেইমার জুনিয়র (৬৩.৬ মিলিয়ন) এবং আমেরিকান বাস্কেট বল খেলোয়াড় লেব্রন জেমস (৫২.৯ মিলিয়ন)-দের মতো কিছু সক্রিয় বিশ্ব ক্রীড়াবিদদের তুলনায়ও প্রধানমন্ত্রী মোদির বেশি ফলোয়ার রয়েছে। পিছিয়ে পড়েছেন জনপ্রিয় পপতারকা টেলর সুইফট (৯৫.৩ মিলিয়ন), লেডি গাগা (৮৩.১ মিলিয়ন), এবং কিম কার্দাশিয়ান (৭৫.২ মিলিয়ন) এর মতো তারকারাও!

গত তিন বছরে, মোদির ফলোয়ার বেড়েছে ৩০ মিলিয়ন!