Swine Flu: এই মারাত্মক ভাইরাসের থাবা বাংলায়! বাদুড়িয়ার গোটা গ্রাম প্রবল জ্বরে আক্রান্ত

উত্তর ২৪ পরগনা: ফের সোয়াইন ফ্লুর থাবা বাংলায়। দক্ষিণবঙ্গে বর্ষার বৃষ্টি বাড়তে না বাড়তেই বাদুড়িয়ায় সোয়াইন ফ্লুতে আক্রান্ত হলেন তিনজন। একটি গোটা গ্রামের ঘরে ঘরে জ্বর ছড়িয়ে পড়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিশেষ মেডিকেল দল ওই গ্রামে পাঠিয়েছে প্রশাসন।

বাদুড়িয়া সহ বসিরহাট মহকুমার সীমান্তবর্তী ১০ টি ব্লকে জ্বর ছড়িয়ে পড়েছে। বহু মানুষ আক্রান্ত হচ্ছে। ইতিমধ্যেই বসিরহাট হাসপাতালে ডেঙ্গির উপসর্গ নিয়ে চিকিৎসাধীন আছেন অনেকে। এবার নতুন করে স্বাস্থ্য দফতরের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে সোয়াইন ফ্লু। বাদুড়িয়া ব্লকের জগন্নাথপুর গ্রাম পঞ্চায়েতের শ্রীরামপুর গ্রামে বছর ১৮-এর কলেজ ছাত্রী বৃষ্টি গায়েন, বছর ১৯-এর গৃহবধূ পুষ্পিতা মণ্ডল ও বছর ২৯-এর যুবক সত্যজিৎ মণ্ডল এই তিনজনের শরীরে সোয়াইন ফ্লু’র অস্তিত্ব পাওয়া গেছে।

আর‌ও পড়ুন: আর‌ও সবুজ! এই জেলায় ১৯ লক্ষ ২০ গাছ লাগানো হবে

প্রচন্ড কাশি, মাথাব্যথা, বমি বমি ভাব, শারীরিক দুর্বলতা, প্রচন্ড জ্বর নিয়ে বেশ কিছুদিন ধরে চিকিৎসাধীন শ্রীরামপুর গ্রামের এই তিনজন। একই ধরনের উপসর্গে ভুগছে গ্রামের আরও অনেকে। ইতিমধ্যেই মেডিকেল টিমের ব্যবস্থা করা হয়েছে বসিরহাট স্বাস্থ্য জেলার পক্ষ থেকে। পাশাপাশি স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে আক্রান্তদের বাড়ি থেকে বাইরে বের হতে বারণ করছেন। প্রায় প্রতিদিনই স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে তাঁদের স্বাস্থ্য পরীক্ষা করছেন, ওষুধ দিচ্ছেন, রক্তের নমুনা সংগ্রহ করছেন। পাশাপাশি জ্বরে আক্রান্তদের মাস্ক পরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে এলাকায় একটি ধর্মীয় অনুষ্ঠান হয়েছিল। সেখানে গ্রামের বহু মানুষ হাজির ছিলেন। তারপর থেকেই এলাকায় জ্বরের এই উপসর্গগুলি ছড়িয়ে পড়তে শুরু করে। বর্তমানে শ্রীরামপুর গ্রামে ৫০ জনেরও বেশি জ্বরে আক্রান্ত। পাঁচ জনের দেহে ইনফ্লুয়েঞ্জা-এ ধরা পড়েছে। তার মধ্যে তিনজনের শরীরে সোয়াইন ফ্লু’র অস্তিত্ব পাওয়া গেছে। নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা রক্তের নমুনা সংগ্রহ করার পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে ওষুধ ও তাঁদের উপর বিশেষ নজর রাখা হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। চলতি মাসের ২৮ তারিখ পর্যন্ত বিশেষ স্বাস্থ্য ক্যাম্পটি চলবে ওই গ্রামে।

জুলফিকার মোল্যা