কোথায় কেমন বৃষ্টি?

Weather update: রাজ্যের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা, কেমন থাকবে কলকাতার আবহাওয়া? জেনে নিন বিস্তারিত

কলকাতা: দক্ষিণবঙ্গে শুক্রবার পর্যন্ত অধিকাংশ এলাকায় বৃষ্টি হবে (ওয়াইড স্প্রেইড রেইন)। উত্তরবঙ্গে বুধবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে, রবিবার ফের বাড়বে বৃষ্টি। আপাতত দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে প্রায় সব জেলায়, তবে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে সব। সেই সঙ্গে দক্ষিণবঙ্গের দু’এক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা জারি করা হয়েছে বৃহস্পতিবার পর্যন্ত।

আরও পড়ুন: বিহার, অন্ধ্রের জন্য বিপুল বরাদ্দ নির্মলার! সমর্থনের পুরস্কার পেলেন নায়ডু-নীতীশ

আবহাওয়া দফতর জানিয়েছে, সমুদ্র উত্তাল থাকবে। উত্তর বঙ্গোপসাগরে ৪০ থেকে ৫০ কখনো ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া থাকবে। খুব উত্তাল থাকবে উত্তর-পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগর। মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা জারি করা হয়েছে বৃহস্পতিবার পর্যন্ত।

দক্ষিণবঙ্গে মঙ্গলবার মঙ্গলবার ওয়াইড স্প্রেইড রেইন হবে। এই বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত। সেই সঙ্গে স্থানীয়ভাবে ভারী বৃষ্টি হতে পারে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায়; আবহাওয়া জনিত অস্বস্তিও  থাকবে। মঙ্গলবার ভারী বৃষ্টি (অর্থাৎ ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি) হতে পারে হুগলি, পূর্ব বর্ধমান, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন: সস্তা হচ্ছে সোনা, রুপো! গয়না কিনলে বিশেষ সুবিধা পাবেন, বড় ঘোষণা অর্থমন্ত্রীর

উত্তরবঙ্গে আজ, অর্থাৎ মঙ্গলবার ওয়াইড স্প্রেইড রেইন হবে। বুধবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। যদিও রবিবার উত্তরবঙ্গে ফের বৃষ্টি বাড়বে বলে অনুমান আবহাওয়াবিদদের। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের ওপরের পাঁচ জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বিক্ষিপ্ত বৃষ্টি হবে মালদহ এবং দুই দিনাজপুরে। ভারী বৃষ্টির সম্ভাবনা শুধুমাত্র কালিম্পং ও আলিপুরদুয়ারের দু’এক জায়গায়। বুধবার থেকে উপরের দিকের পাঁচ জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি হবে। তবে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে শনিবার পর্যন্ত।

কলকাতায় আজ এবং কাল অর্থাৎ মঙ্গলবার এবং বুধবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়। আকাশ মূলত মেঘলা থাকবে, বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে, জলীয় বাষ্প থাকার কারণে আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে কলকাতায়। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই মহানগরে।