হিমঘরে আলু বাছাই চলছে

Potato Strike: এই বাজারে আলুর অঢেল যোগান, ধর্মঘটের প্রভাবই নেই! ব্যাপক খুশি ক্রেতারা

মালদহ: আলু ব্যবসায়ীদের ধর্মঘট সত্ত্বেও জমজমাট এই বাজার। এখানে মিলছে অঢেল আলু। ফলে খুশি ক্রেতারা‌ও। রাজ্য জুড়ে ধর্মঘট চললেও ব্যাতিক্রম মালদহ জেলা। পাইকারি থেকে খুচরো সমস্ত বাজারেই মিলছে আলু। রাজ্য জুড়ে আলু ধর্মঘটের কোনও প্রভাব নেই মালদহে। জেলার হিমঘর কর্তৃপক্ষ থেকে আলু ব্যাবসায়ীরা এই ধর্মঘটকে নৈতিক সমর্থন করেছেন, তবে তাঁরা সরাসরি ধর্মঘটে অংশগ্রহণ করেননি।

রাজ্যের বাকি জেলায় যখন আলুর ব্যবসায়ীরা ধর্মঘট পালন করছেন সেই সময় মালদহে কৃষকদের কাছ থেকে আলু কিনছেন ব্যবসায়ীরা। সেই আলু বাজারে বিক্রি হচ্ছে। তবে গত কয়েকদিন ধরে আলুর দাম ঊর্ধ্বমুখী। বাইরের জেলার আলু আসা বন্ধ। তাই আলুর দাম বৃদ্ধির আশঙ্কা তৈরি হয়েছে। আলু ব্যবসায়ী অরুণ ঘোষ বলেন, আমরা কৃষকদের কাছ থেকে আলু কিনছি। সেই আলু বাজারে বিক্রি হচ্ছে পাইকারি মূল্য। আমরা এখানে ধর্মঘট করিনি।

আর‌ও পড়ুন: সাভাত প্রতিযোগিতায় সোনা জয় বর্ধমানের ছেলের

প্রগতিশীল আলু ব্যবসায়ীদের ডাকে ধর্মঘট চলছে রাজ্য জুড়ে। আলু বিক্রি বন্ধ করে চলছে এই আন্দোলন। কিন্তু মালদহে সেই অর্থে এই ধর্মঘটের কোন‌ও প্রভাব পড়েনি। প্রগতিশীল আলু ব্যবসায়ীদের এই ধর্মঘটকে নৈতিকভাবে সমর্থন করলেও মালদহ জেলার সমস্ত হিমঘর থেকে আলু সরবরাহ সচল রেখেছে পশ্চিমবঙ্গ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন নর্থ বেঙ্গল রিজিওনাল কমিটি। আলু বিক্রেতারা জানান, মাঝে একবার আলুর দাম কমেছিল। কিন্তু আবার দাম বেড়েছে বস্তা প্রতি ১০ টাকা করে। খুচরো বাজারে আলু বিক্রি হচ্ছে ৩৫ টাকা কেজি দরে। তবে মালদহ জেলা বাজার সমিতিতে নিয়ন্ত্রিত পাইকারি আলু বিক্রি হচ্ছে ২৪ টাকা থেকে ২৫ টাকা কেজি দরে। পাইকারি বাজারের সঙ্গে খুচরো বাজারের আলুর দামের ফারাক প্রায় ১০ টাকা। মালদহের এক হিমঘর মালিক উজ্জল সাহা বলেন, আমরা এই আলুর ধর্মঘটকে নৈতিক সমর্থন জানাচ্ছি। তবে আমরা আলু বিক্রি সচল রেখেছি। হিমঘর থেকে আলু বার করা হচ্ছে।

এদিকে আলুর দাম বাড়তে থাকায় সমস্যায় পড়েছেন সাধারণ ক্রেতারা। তাঁরা জানান বর্ধমানের আলু মালদহে বিক্রি হচ্ছে ৩৫ টাকা কেজি দরে। স্থানীয় আলু বিক্রি হচ্ছে ৩০ টাকা থেকে ৩২ টাকা কেজি দরে। লাগাতার ধর্মঘট চলতে থাকলে বর্ধমানের আলু মালদহে আসা বন্ধ হয়ে যাবে। সেই সময় আরও দম বৃদ্ধি পাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ব্যবসায়ীরা।

হরষিত সিংহ