স্কুলে চশমা পরে ছাত্ররা

North 24 Parganas News: এই চশমাই বাঁচাবে অন্ধ ব্যক্তিদের , স্মার্ট চশমা তৈরি নবমশ্রেণীর ছাত্রদের

উত্তর ২৪ পরগণা: অন্ধ ব্যক্তিরাও চশমা পরবে, স্মার্ট চশমা তৈরি ৩ ছাত্রের। এবার অন্ধ মানুষদের পথ নির্দেশনা দেবে চশমা। বসিরহাটের তিন ছাত্রের স্মার্ট চশমা তৈরি। অন্ধ মানুষরাও এবার পরবে চশমা। শুনে অবাক হলেন! আসলেই তাই, অবাক হওয়ার মতই কথা। অন্ধ মানুষদের কথা ভেবে এবার বসিরহাটের তিন ছাত্র তৈরি করল স্মার্ট চশমা। এই চশমার সামনে কিছু এলেই সতর্কতামূলক শব্দ বেজে উঠবে।

আরও পড়ুনঃ হাতের জাদুতেই জিতেছিলেন রাষ্ট্রপতি পুরস্কার, এখন কেমন আছেন সারতা গ্রামের পুষ্পরাণী?

উত্তর ২৪ পরগণা জেলার বসিরহাট মহাকুমার বসিরহাটের বেলের ধান্যকুড়িয়া হাইস্কুলের তিন ছাত্র বিজ্ঞান প্রযুক্তিকে কাজে লাগিয়ে এই স্মার্ট চশমা তৈরি করেছে। অন্ধ ব্যক্তিরা এই চশমা পরলে সামনে কোন কিছু আসলেই সতর্কতা বার্তা বেজে উঠবে। উদ্ভাবন করেছে দৃষ্টি প্রতিবন্ধীদের পথচলায় সহায়ক এই চশমা।

স্মার্ট চশমা তৈরি করেছে বেলের ধান্যকুড়িয়া হাই স্কুলের নবম শ্রেণীর তিন ছাত্র এই স্মার্ট চশমা তৈরি করেছে। সেন্সর, মাইক্রো স্পিকার এবং ব্যাটারির মতো বিভিন্ন উপাদান দিয়ে সজ্জিত এই চশমাকে স্মার্ট চশমা হিসাবে বর্ণনা করা যেতে পারে। মূলত চশমা ভিতরে একটি করে সেন্সর ব্যবহার করা হয়েছে। যার ফলে এই চশমা ও লাঠির সামনে কিছু আসলেই নিজে থেকেই সেন্সর থেকে বার্তা গ্রহণ করে সতর্কতা মূলক শব্দ বেজে উঠবে। স্কুলের ল্যাবে পড়ানোর পাশাপাশি অতিরিক্ত সময়ে শিক্ষকদের সহযোগিতা নিয়ে এই চশমা তৈরি করা হয়েছে বলে জানায় ছাত্ররা। স্কুলের তিন ছাত্রের অভিনব চশমা তৈরিতে রীতিমতো সাড়া ফেলে ছাত্রছাত্রীদের থেকে শুরু করে শিক্ষক-শিক্ষিকাদের মধ্যে।

জুলফিকার মোল্যা