Hilsa Taste & Flavour: নেই স্বাদ, নেই গন্ধ! বাজার থেকে এ কী ইলিশ কিনছে ভোজনরসিক বাঙালি? দুর্দশার কারণ জানলে আঁতকে উঠবেন

সৈকত শী, তমলুক: ইলিশ মাছ জনপ্রিয় তার স্বাদের জন্য। চড়া দামে ইলিশ কিনে রসনা তৃপ্তিতে বিন্দুমাত্র কুণ্ঠা বোধ করে না ভোজনরসিক বাঙালি। চলতি বছরে বর্ষার মরশুমে বাজারে ইলিশের দেখা মিলেছে। রূপোলি শস্য উঠে আসায় এখন খুশি বাঙালি খাদ্যরসিকরা। টন টন ইলিশ ধরা পড়ছে দিঘা-সহ রাজ্যের বিভিন্ন মৎস্য আরোহণ কেন্দ্রগুলিতে। পকেটের সঙ্গে সামঞ্জস্য রেখে মিলছে রুপোলি শস্য। রাজ্যের বিভিন্ন বাজারে বাজারে দেদার বিক্রি হচ্ছে ইলিশ মাছ। তবুও আমজনতার মনে একটা আক্ষেপ থেকেই যাচ্ছে। কারণ ইলিশ মিললেও স্বাদে ফাঁক থেকে যাচ্ছে।

ক্রেতারা অবশ্য বহু ক্ষেত্রেই মনের মতো স্বাদ পাচ্ছেন না। ছোট থেকে বড় সব ইলিশের ক্ষেত্রেই চেনা গন্ধ ‘মিসিং’। বাজারে বড় ইলিশ কিনে দুপুরের সরষে ইলিশ সহযোগী জমিয়ে খাওয়া দাওয়া করতে গিয়ে মুখ বেজার মৎস্য প্রিয় বাঙালির। কারণ ইলিশের স্বাদ আগের মত আর নেই। এ বিষয়ে ইলিশপ্রেমী বাঙালিরা জানান, আগে পাড়ায় কারও বাড়িতে ইলিশ মাছ রান্না হলে গোটা পাড়া জেনে যেত। ইলিশ ভাজার সময় তার গন্ধ খিদের মাত্রা বাড়িয়ে দিত।

আরও পড়ুন : বর্ষার পাহাড় জঙ্গলের মাঝে মনের মানুষের সঙ্গে নিভৃতে হারিয়ে যেতে চান? চলে আসুন ঘরের কাছেই দুয়ারসিনিতে

কিন্তু চলতি বছর ইলিশের সেই স্বাদগন্ধ পাওয়া যাচ্ছে না। বাজার থেকে বড় ইলিশ কিনে এনেও সেই স্বাদ পাচ্ছে না।কিন্তু কেন দিন দিন ইলিশের স্বাদ হারিয়ে যাচ্ছে! তা জানার চেষ্টা করা হলে উঠে এল নানা তথ্য। আসলে, ইলিশের স্বাদ প্রধানত নির্ভর করে মাছটিকে কোথা থেকে ধরা হচ্ছে তার ওপর। প্রজননের জন্য ইলিশ সমুদ্র থেকে মিঠে জলে এলে তখন তার স্বাদ সবথেকে ভাল হয়।

বর্তমান সময়ে বেশিরভাগ ইলিশ মাছ ধরা হয় নদী ও সমুদ্রের মোহনায় বা অগভীর সমুদ্রে। ফলে প্রজননের জন্য সমুদ্র থেকে নদীতে আসার আগেই ধরা পড়ছে ইলিশ মাছ। ফলে ইলিশের শরীরে তৈরি হয় না ফ্যাটি অ্যাসিড। এছাড়াও দূষণের প্রভাব পড়েছে। যার ফলে ইলিশ আগের তুলনায় স্বাদ হারাচ্ছে বলে অভিমত বিশেষজ্ঞদের।