ইসলামপুর কলেজ 

Islampur College: স্নাতকের প্রথম দফার ভর্তিতে কলকাতাকে টেক্কা ইসলামপুর কলেজের

উত্তর দিনাজপুর: স্নাতক স্তরে পড়ুয়া ভর্তিতে এগিয়ে ইসলামপুর কলেজ। এই বছর থেকে অভিন্ন অনলাইন পোর্টালের মাধ্যমে রাজ্যের কলেজ, বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরের পড়ুয়া ভর্তি শুরু হয়েছে। পোর্টালের মাধ্যমে প্রথম দফায় ভর্তির সংখ্যার নিরিখে কলকাতার নামিদামি কলেজদের টেক্কা দিয়ে এগিয়ে রয়েছে ইসলামপুর কলেজ।

পরিসংখ্যান বলছে, রাজ্যের মধ্যে প্রথম দফায় সব থেকে বেশি পড়ুয়া ভর্তি হয়েছেন উত্তর দিনাজপুরের ইসলামপুর কলেজে (২,৯৩৫ জন)। উচ্চশিক্ষা দফতর সূত্রের খবর, সবচেয়ে কম ভর্তি হয়েছে দার্জিলিঙের সোনাদা ডিগ্রি কলেজে (৩০ জন)। বিষয়ভিত্তিক হিসাবে মাল্টি ডিসিপ্লিনারি পাঠক্রমে ভর্তির সংখ্যা সব থেকে বেশি (৮৪,৮৩৫ জন) এবং অদ্বৈত বেদান্ত বিষয়ে সবথেকে কম (২ জন)। অভিন্ন পোর্টালের মাধ্যমে প্রথম দফায় মোট ভর্তি হয়েছেন ৩ লক্ষ ৬১ হাজার ৩৮৪ জন পড়ুয়া।

আর‌ও পড়ুন: প্রাক্তনীদের কর্মসংস্থানের ব্যবস্থা করল কলেজ! এমনটা আগে কখনও হয়নি

অভিন্ন অনলাইন পোর্টালের মাধ্যমে ভর্তির ক্ষেত্রে প্রথম দফায় ৪ লক্ষ ২২ হাজার ২৪৫ জনের জন্য আসন বরাদ্দ করা হয়েছিল। কিন্তু ভর্তি শেষ হয়ে দেখা যাচ্ছে, ৬০ হাজারেরও কিছু বেশি আসন ফাঁকা থেকে গিয়েছে। কলা বিভাগে ২ লক্ষ ৭৬ হাজার ৫৩৭, বিজ্ঞানে ৪৮ হাজার ৪০৫ জন এবং বাণিজ্যে ৩৬ হাজার ৪৪২ জন ভর্তি হয়েছে। কলকাতার লেডি ব্রেবোর্ন, আশুতোষ সহ কিছু প্রথম সারির কলেজে প্রচুর আবেদন জমা পড়লেও ভর্তির হার ততটা নয় বলেই সূত্রের খবর। আসন ফাঁকা থাকার বিষয়ে শিক্ষা দফতরের সমীক্ষা অনুসারে জানা গিয়েছে, আবেদন করেও অনেকে পড়ুয়া পরবর্তীতে পেশাদার পাঠক্রমে ভর্তি হয়েছেন। তাই তাঁরা ডিগ্রি কলেজে আর অ্যাডমিশন নেননি। ভিন রাজ্যেও অনেকে পড়তে গিয়েছেন। কেউ কেউ ইঞ্জিনিয়ারিং বা ডাক্তারি পড়বেন। অনেকে আবার প্রথম পছন্দের বিষয় না পেয়ে ভর্তি হননি।

পিয়া গুপ্তা