হাজারদুয়ারি

New Job Alert: কাজের নতুন দিশা! এবার থেকে মহিলারাও হবেন ট্যুর গাইড! জানুন কীভাবে আবেদন করবেন

মুর্শিদাবাদ: মুর্শিদাবাদ জেলাতে ইতিহাসের সন্ধানে বহু পর্যটকরা আসেন। ইতি মধ্যেই পুজোর ছুটিতে ঘুরে আসার পরিকল্পনা গ্রহণ করেছেন মুর্শিদাবাদে। তবে মুর্শিদাবাদ এলে দেখা মিলতে পারে মহিলা গাইডদের। এবার পুরুষদের পাশাপাশি থাকছে মহিলা ট্যুরিস্ট গাইড। বহরমপুর গার্লস কলেজে পর্যটন দফতরের পক্ষ থেকে চলবে এক প্রশিক্ষণ। সেখানেই চলছে ট্যুরিস্ট গাইডের হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হবে। তার আগে চলছে কাউন্সিলিং পর্ব। আসন সংখ্যা রয়েছে ৩০টি।

আরও পড়ুনঃ মৃত স্বামীর বুকে মাথা রেখে কান্না, ৩ মিনিটের মধ্যে শেষ স্ত্রী-ও! মারাত্মক কাণ্ড

বহরমপুর গার্লস কলেজের ছাত্রীদের নিয়ে ইতি মধ্যেই শুরু হয়েছে কাউন্সিলিং প্রক্রিয়া। ওয়েস্ট বেঙ্গল টুরিস্ট গাইড বেসিক কোর্স- এটা ১৯২ ঘণ্টার কোর্স। এখানে পর্যটনের গাইড হওয়ার জন্য় আপনাকে কমপক্ষে যেটা প্রয়োজনীয় সেটা তুলে ধরা হবে। জানা গিয়েছে, ওয়েস্ট বেঙ্গল টুরিস্ট গাইড অ্যাডভান্স কোর্স- এটা ৯৬ ঘণ্টার কোর্স। এখানেও হেরিটেজ টুরিজম, ধর্মীয় পর্যটন, ইকো টুরিজম, ওয়াইল্ড লাইফ, রিভার টুরিজম, স্থানীয় রান্নাবান্না, সংস্কৃতি সম্পর্কে আপনাকে জানানো হবে। সরকারি নোটিফিকেশন অনুসারে আপনি ওয়েস্ট বেঙ্গল টুরিস্ট গাইড সার্টিফিকেশন স্কিমের আওতায় আসতে পারেন। এক্ষেত্রে আপনাকে নির্দিষ্ট কোর্স করতে হবে। এরপর আপনি পর্যটন দফতর অনুমোদিত টুরিস্ট বলে গণ্য হবেন। তবে এক্ষেত্রে আপনার যদি ইতিহাস, সংস্কৃতি, পর্যটন, প্রকৃতি, রান্নাবান্না সম্পর্কে আগ্রহ থাকে তবে আপনাকে কেউ আটকাতে পারবে না। আপনাকে একটু সাবলীলভাবে কথা বলতে জানতে হবে। মূলত যে পর্যটন স্থানের উপর আপনি কাজ করবেন সেখানকার বিষয়বস্তু অত্যন্ত প্রাঞ্জলভাবে পর্যটকদের কাছে তুলে ধরতে হবে। আপনার ব্যবহার হতে হবে ভদ্র ও নম্র।

 

শুধুমাত্র ঐতিহাসিক শহর মুর্শিদাবাদ নয়। এই বাংলাতেই ছড়িয়ে রয়েছে বহু পর্যটন স্থান। কিন্তু সেগুলিকে পর্যটকদের সামনে তুলে ধরার মতো উপযুক্ত গাইড নেই। এমনকী মায়াপুর থেকে শান্তিনিকেতন, কালিম্পং থেকে কলকাতা, মুর্শিদাবাদ থেকে মালদা সর্বত্র এই গাইডের প্রয়োজন। আর সরকারি কোর্স করা থাকলে আপনার কদরই আলাদা।

কৌশিক অধিকারী