বাবরসা 

West Medinipur News: ধীরে-ধীরে অবলুপ্তির পথে পশ্চিম মেদিনীপুরের জনপ্রিয় মুচমুচে মিষ্টি বাবরসা

পশ্চিম মেদিনীপুর: বিপ্লবের জেলা মেদিনীপুর। এই মেদিনীপুরের মাটিতে কান পাতলে যেমন বিপ্লবের নানা ঘটনার কথা শোনা যায়, তেমনই বিভিন্ন ইতিহাসের খোঁজ পাওয়া যায়। মেদিনীপুর জেলার চিরাচরিত ইতিহাসে ঠাঁই পেয়েছে বিভিন্ন মিষ্টি। অবিভক্ত মেদিনীপুর জেলায় একসময়ে বিখ্যাত ছিল এই মিষ্টি, এই জেলাকে বিশ্ব দরবারে প্রতিষ্ঠিত করেছিল, কিন্তু বর্তমানে মিষ্টি তার কৌলিন্য হারিয়েছে। এখন হাতেগোনা গুটিকয়েক মিষ্টিপ্রস্তুতকারক এই মিষ্টির অস্তিত্বকে টিকিয়ে রেখেছেন।

পশ্চিম মেদিনীপুর জেলার একাধিক মিষ্টি বিখ্যাত হলেও তাদের মধ্যে অন্যতম ক্ষীরপাই-এর বাবরসা। এখনও এই মিষ্টির প্রস্তুতি এবং ব্যবসাকে টিকিয়ে রেখেছেন হাতেগোনা কয়েকজন ব্যবসায়ী। ঘাটাল মহকুমা প্রশাসন, ক্ষীরপাই পৌরসভা-সহ ব্যবসায়ীরা এই মিষ্টির প্রসারকে বাড়াতে চাইছেন। তবে নানাবিধ কারণে তা সম্ভব হয়ে উঠছে না। সংবাদ মাধ্যম, বিভিন্ন রিয়ালিটি শো’তে নানাভাবে এই মিষ্টির কথা সামনে আসলেও জেলা জুড়ে তেমন প্রাধান্য পায় না এই মিষ্টি।

মেদিনীপুর জেলার ক্ষীরপাই এর বাবরসা। মুচমুচে এই মিষ্টি একবার খেলে  জিভে স্বাদ লেগে থাকবে। কিন্তু প্রায় আড়াইশো বছরের প্রাচীন এই মিষ্টি ধীরে ধীরে অবলুপ্তির পথে এগিয়ে চলেছে। বাজারে দাম মাত্র ১০ টাকা। এই মিষ্টির সঙ্গে জড়িয়ে রয়েছে নানা ইতিহাস। রয়েছে বর্গী আক্রমণের কাহিনী, মতান্তরে মুঘল সম্রাট বাবরের ইতিহাস।

সম্প্রতি এই মিষ্টির জিআই ট্যাগ পাওয়ার জন্য তদবির হয়েছে প্রশাসন। ময়দার সঙ্গে ডালডা তেল ভালভাবে মিশিয়ে কাজু-সহ অন্যান্য উপকরণ মিশিয়ে গরম তেলের মধ্যে ফোঁটা ফোঁটা ফেলে বানানো হয় এই মিষ্টি। এরপর মিষ্টির রসে চুবিয়ে সটান মুখে চালান। এখনও বহু মানুষ দূর-দূরান্ত থেকে ক্ষীরপাইতে এই মিষ্টি খেতে আসেন ।

রঞ্জন চন্দ