খাঁচা বন্দি লেপার্ড

Caged Leopard: সাতসকালে খাঁচাবন্দি বামনডাঙা চা বাগানের ত্রাস, সে কী তর্জন গর্জন!

জলপাইগুড়ি: সকাল হতেই চোরের তর্জন গর্জনে চক্ষু ছানাবড়া! বেজায় ভয়ঙ্কর এই চোর। গত কয়েক সপ্তাহ ধরে লাগাতার ডুয়ার্সের জঙ্গল লাগোয়া গ্রামগুলো থেকে একের পর এক চুরি হয়ে যাচ্ছিল হাঁস, মুরগি, ছাগল। চোরকে ধরতে রীতিমত নাকাল হতে হয় বনবস্তির বাসিন্দাদের। অবশেষে শুক্রবার সকালে এল সাফল্য।

দীর্ঘ সময় ধরে জলপাইগুড়ি জেলার বামনডাঙা চা বাগান সংলগ্ন এলাকার মানুষের মধ্যে ত্রাস সৃষ্টি করেছিল এই চোর। নিত্য দিন শ্রমিকদের বাড়িতে পালিত পশুদের ওপর লাগাতার চলছিল এই চোরের আক্রমণ। অবশেষে স্থানীয়দের দাবিতে বন দফতরের তরফে এলাকায় পাতা হয় খাঁচা। শুক্রবার ভোরের আলো ফুটতেই সেই খাঁচার ভেতর থেকে শোনা যেতে থাকে গর্জন। তবে এই চোর কোনও মানুষ নয়! বরং আস্ত একটি চিতাবাঘ।

আর‌ও পড়ুন: বর্ষায় আর ভুগতে হবে না সবজি চাষিদের

স্থানীয়রা জানিয়েছেন এযাবৎকালে এত বড় আকারের চিতাবাঘ তাঁরা দেখেননি। আটক চিতা বাঘটিকে বনবিভাগের পক্ষ থেকে নিয়ে যাওয়া হয়েছে। শারীরিক অবস্থা পরীক্ষার পর গভীর জঙ্গলে পুনরায় তাকে ছেড়ে দেওয়া হবে। গত প্রায় ছ’সপ্তাহে ৫-৬ টি চিতাবাঘ খাঁচা বন্দি হয়েছে ডুয়ার্সে। বেশ কিছুদিন আগে একটি বাচ্চাকেও উঠিয়ে নিয়ে চলে গিয়েছিল চিতাবাঘ। সব মিলিয়ে ডুয়ার্সের জঙ্গল লাগোয়া গ্রামগুলিতে ক্রমশই আতঙ্ক বাড়ছে চিতাবাঘকে কেন্দ্র করে। পরিবেশপ্রেমীরা মনে করছেন, জঙ্গলের গাছপালা কেটে মানুষই নিজের বিপদ ডেকে আনছে। তাই বারবার লোকালয়ে চলে আসছে চিতাবাঘ।

সুরজিৎ দে