মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Mamata Banerjee: বাংলাকে ভাগ করার চক্রান্ত! বিজেপি নেতাদের ‘বঙ্গভঙ্গ’ সওয়াল নিয়ে আক্রমণ মমতার

কলকাতা: নীতি আয়োগের বৈঠকে যোগ দিতে শুক্রবার নয়াদিল্লিতে উড়ে গেলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দিল্লিতে উড়ে যাওয়ার আগে বাজেট, বাংলা ভাগের পক্ষে বিজেপি নেতাদের পক্ষে সওয়াল-সহ একাধিক বিষয় নিয়ে মুখ খুললেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

নয়াদিল্লি উড়ে যাওয়ার আগে বাজেট প্রসঙ্গে মমতা বলেন, “বাজেটে যেভাবে বাংলা-সহ বিজেপি বিরোধী দল শাসিত রাজ্যগুলিকে বঞ্চিত করা হয়েছে তা মেনে  নিতে পারছি না”। কেন্দ্রে এনডিএ সরকারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে নীতীশের জেডিইউ এবং চন্দ্রবাবুর টিডিপি। তার পুরস্কারও পেয়েছেন তাঁরা। অন্ধ্রপ্রদেশ এবং বিহারকে বাজেটে বিপুল সাহায্যের প্রস্তাব দেওয়া হয়েছে।

আরও পড়ুন: বাজেটে বরাদ্দ বাড়ল কলকাতার মেট্রোর, কাজের গতি বাড়তে পারে দুই মেট্রো প্রকল্পে

সেই সঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী সুকান্ত মজুমদার এবং ঝাড়খণ্ডের গোড্ডার বিজেপি বিধায়ক নিশিকান্ত দুবের বাংলা ভাগের পক্ষে সওয়াল নিয়েও মুখ খোলেন মমতা। মুখ্যমন্ত্রী বলেন, “বাংলাকে ভাগ করার চক্রান্ত। টুকরো টুকরো করার পরিকল্পনা। সংসদ থেকে বাংলাকে ভাগ করার কথা বলছে। বাংলা ভাগ মনে দেশ ভাগ। সেই জন্য ভয়েস রেকর্ড করতে দিলে করব, না হলে প্রতিবাদ করব”।

প্রসঙ্গত, বৃহস্পতিবার সমাজমাধ্যমে একটি ভিডিও পোস্ট করে সুকান্ত মজুমদার বলেন, ‘‘আজ মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে আমি দেখা করেছি৷ দেখা করে আমি তাঁর হাতে একটি প্রস্তাব তুলে দিয়ে এসেছি আপাতত৷ একটি প্রেজেন্টেশন তুলে দিয়ে এসেছি, যাতে নর্থ ইস্টের সাথে উত্তরবঙ্গের সিমিলারিটি কী কী আছে? এবং তার ফলে উত্তরবঙ্গকে কী ভাবে নর্থ ইস্টের অন্তর্ভুক্ত করা যেতে পারে, এই ধরনের প্রোপোজাল আমি মাননীয় প্রধানমন্ত্রীকে দিয়েছি৷”

একই দিনে সংসদে বাংলা ভাগের প্রসঙ্গ তোলেন ঝাড়খণ্ডের গোড্ডার বিজেপি সাংসদ নিশিকান্ত দুবেও। তিনি দাবি তোলেন, মালদহ, মুর্শিদাবাদ, আরারিয়া, কিষাণগঞ্জ এবং কাটিহার নিয়ে কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করা হোক। সেই নিয়েই আজ প্রতিক্রিয়া দেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা।