দূষণ চিহ্নিতকরণে নয়া অ‍্যাপস! বায়ু শব্দ হোক বা জল, দূষণ হলেই জানিয়ে দেবে ফোন

Pollution: দূষণ চিহ্নিতকরণে নয়া অ‍্যাপস! বায়ু শব্দ হোক বা জল, দূষণ হলেই জানিয়ে দেবে ফোন

রাজ্য বানিয়ে ফেলল ‘পরিবেশ apps’ বায়ু দূষণ, শব্দ দূষণ ও জল দূষণ বোঝা যাবে এই অ‍্যাপ ফোনে থাকলেই। অস্বাভাবিক শব্দ হলে এই অ‍্যাপ থেকে স্থানীয় থানাতেও খবর দেওয়া যাবে। বিধায়কদের এই অ‍্যাপস নিয়ে আরও বেশি করে প্রচার চালানোর আবেদন।

বায়ু দূষণের মাত্রা বেশি হলেও apps জানিয়ে দেবে ব্যবহারকারীকে।রাজ্যের এই উদ্যোগের প্রশংসা বিজেপির মুখ্য সচেতক শঙ্কর ঘোষ।গোলাম রাব্বানি, পরিবেশ মন্ত্রী, জানিয়েছেন, মোবাইলের প্লে স্টোর থেকেই এই অ্যাপ ডাউনলোড করে নেওয়া যাবে৷

আরও পড়ুন: মিইয়ে যাচ্ছে মুড়ি? ২ মিনিটেই হবে কুড়কুড়ে, এই টিপস মনে রাখলে মাসের পর মাস থাকবে মুচমুচে

এটি হাতে থাকলেই তিনি যেখানে আছেন সেখানের রিয়েল টাইম দূষণের চিত্র জানতে পারবেন। এছাড়া শব্দ দূষণের মাপ কত সেটিও বোঝা যাবে। যদি সাধারণ শব্দও হয় তাও এটি জানাতে পারবে। এবং এই অ্যাপের মাধ্যমে অস্বাভাবিক কিছু লাগলে পুলিশকে জানান যাবে এই শব্দের বিষয়ে।

বায়ু দূষণের মাত্রা জানার জন্য পরিবেশ দফতর রাজ্যের বিভিন্ন জায়গায় দূষণ মাপার ২০০টি স্বয়ংক্রিয় যন্ত্র বসিয়েছে। বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে বিভাগীয় মন্ত্রী গোলাম রব্বানি একথা জানিয়েছেন। সব ব্লকে একটি করে এই যন্ত্র বসানোর উদ্যোগ নেওয়া হয়েছে। বিধানসভা ভবনে এই যন্ত্র বসানোর জন্য স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের অনুমতি চেয়েছেন মন্ত্রী।

দেশের মধ্যে পশ্চিমবঙ্গে প্রথম পরিবেশ দফতর নিজস্ব মোবাইল অ্যাপ তৈরি করেছে। এই অ্যাপটির ব্যবহার বাড়ানোর উপর জোর দেন মন্ত্রী। পরিবেশ দফতরের অ্যাপের মাধ্যমে বিভিন্ন এলাকার পরিবেশ দূষণ সংক্রান্ত পরিসংখ্যান জানানোর পাশপাশি অভিযোগ পেশ করার ব্যবস্থা আছে। তৃণমূল কংগ্রেস বিধায়ক রত্না দে নাগের প্রশ্নের উত্তরে, জলবায়ু পরিবর্তন ও তাপমাত্রা বৃদ্ধির প্রবণতা আটকাতে রাজ্য পরিবেশ দফতর কী কী ব্যবস্থা নিচ্ছে তা বিস্তারিতভাবে জানান মন্ত্রী।

আরও পড়ুন: শক্তি বাড়িয়েছে নিম্নচাপ! কিছুক্ষণেই আকাশ কালো করে বৃষ্টি আসছে দক্ষিণের ২ জেলায়, পড়বে বাজ, দিনভর ভাসবে কোন কোন জেলা?

একবার ব্যবহার করা যায় এমন প্লাস্টিক সামগ্রীর উৎপাদন নিয়ে উৎপাদকদের সঙ্গে আলোচনা করা হয়েছে। এই ধরনের প্লাস্টিক সামগ্রী ব্যবহারের পর জোর দেওয়া হচ্ছে রিসাইক্লিং করার উপর। মন্ত্রী জানিয়েছেন এই অ্যাপ ডেভলপ করা হচ্ছে। এর ফলে আগামীদিনে অ্যাপ ব্যবহারকারী যেখানে আছেন সেখানের জল দূষণ সম্পর্কেও জানা যাবে।