ম্যানগ্রোভের চারা রোপণ করলেন স্বনির্ভর দলের মায়েরা

Mangrove Plantation: সুন্দরবনকে বাঁচাতে এগিয়ে এলেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা

দক্ষিণ ২৪ পরগনা: সুন্দরবন বাঁচাতে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের বৃক্ষরোপণ। ঝড়খালি গ্রাম পঞ্চায়েতের হেড়োভাঙা মৌজায় বিদ্যাধরী নদী বাঁধে ম্যানগ্রোভের চারা রোপণ করলেন তাঁরা। আয়লা, আমফান, বুলবুল, রিমল সহ একাধিক ঘূর্ণিঝড় বার বার আছড়ে পড়েছে সুন্দরবনের বুকে। এরফলে ক্ষতিগ্রস্ত নদী বাঁধ ছাপিয়ে নোনা জল প্রবেশ করেছে চাষের জমিতে। তার ফলে ক্ষতি হয়েছে সুন্দরবনের অসহায় কৃষকদের।

সেই কথা মাথায় রেখে সুন্দরবনের বিদ্যাধরী নদীর বাঁধে কয়েক হাজার ম্যানগ্রোভের চারা রোপণ করলেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। এক‌ইসঙ্গে তাঁরা শপথ নিলেন সুন্দরবনকে রক্ষা করার। সুন্দরবনের প্রত্যন্ত এলাকার একের পর এক নদীবাঁধ বিপর্যস্ত হয়েছে প্রাকৃতিক বিপর্যয়ে। বিশেষজ্ঞরা আগেই বলেছেন ম্যানগ্রোভ অরণ্য না থাকলে সুন্দরবনকে বাঁচানো সম্ভব নয়। আর তাই আরও বেশি করে সরকারি ও বেসরকারি উদ্যোগে ম্যানগ্রোভ গাছ লাগানো শুরু হয়েছে।

আর‌ও পড়ুন: জলে ডুবে শিশু মৃত্যুতে সবার থেকে এগিয়ে সুন্দরবন! পরিস্থিতি বদলাতে বিশেষ উদ্যোগ

সুন্দরবনের বুকে যুগের পর যুগ ধরে দাঁড়িয়ে আছে বিভিন্ন প্রজাতির ম্যানগ্রোভ। সেই ম্যানগ্রোভ অরণ্যকে আর ঘন করে তুলতে মুখ্যমন্ত্রীর নির্দেশ নতুন করে পাঁচ কোটি ম্যানগ্রোভ চারা বসানোর কাজ শুরু হয়েছে সুন্দরবনে। স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা সেই প্রকল্পের অংশ হিসেবেই এই বৃক্ষরোপণ করলেন।

সুমন সাহা