সম্মান তুলে দেওয়া হচ্ছে সুন্দর পিচাই এর হাতে

Google CEO Sundar Pichai: গুগলকে সামলানোর মহাদায়িত্ব তাঁর, তিনি খড়্গপুরে এসে বললেন ‘খড়্গপুর কা টেম্পো হাই হ্যায়’, কেন বললেন

পশ্চিম মেদিনীপুর: সামান্য ছিপছিপে চেহারা। সাদাসিধে জীবনযাপন।তবে প্রথম থেকে পড়াশোনায় বেশ মনোযোগী।তিনি এই প্রতিষ্ঠানের প্রাক্তনী। বর্তমানে গুগলের মূল সংস্থা অ্যালফাবেটের সিইও।তবে তিনি পাশ করেছেন আইআইটি খড়গপুর থেকে। এবার খড়্গপুর আইআইটি-র সেই কৃতী সুন্দর পিচাইয়ের হাতে সাম্মানিক ‘ডক্টর অব সায়েন্স’ (ডিএসি) ডিগ্রি তুলে দিলেন খড়্গপুর আইআইটি-র ডিরেক্টর বীরেন্দ্রকুমার তিওয়ারি।

বৃহস্পতিবার সান ফ্রান্সিসকোয় সেই অনুষ্ঠানে প্রতিষ্ঠানের আরও এক প্রাক্তনী, সুন্দরের স্ত্রী অঞ্জলিকেও দেওয়া হয়েছে ‘ডিস্টিংগুইশড অ্যালামনি অ্যাওয়ার্ড’।শুধু তাই নয়, তিনি খড়গপুরের নাম সকলের কাছে বর্ণনা দিয়েছেন। সাম্মানিক পেয়ে আবেগাপ্লুত হয়ে সকলের মাঝে সুন্দর বলেছেন, “খড়্গপুর কা টেম্পো হাই হ্যায়!”

আরও পড়ুন – Purulia News : যাদবপুর বিশ্ববিদ্যালয়ে মানিয়ে নিতে পারছেন না পুরুলিয়ার প্রত্যন্ত গ্রামের পড়ুয়া,

ভারতের প্রযুক্তিবিদ্যার শ্রেষ্ঠ ঠিকানা আইআইটি খড়্গপুর। এখান থেকে বহু কৃতি ছাত্র-ছাত্রী বিভিন্ন জায়গায় প্রতিষ্ঠিত। আইআইটি খড়্গপুরের এমনই দুই কৃতি সুন্দর পিচাই ও তাঁর স্ত্রী অঞ্জলি দুজনেই খড়্গপুর আইআইটি থেকে পাশ করেছেন। দুজনই প্রাক্তনী। মেটেরিয়াল সায়েন্স বিভাগের বিটেক পাশ করেন সুন্দর।

অঞ্জলি পড়তেন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে। আইআইটি খড়্গপুরের তরফে একাধিকবার নানা সম্মানে সম্মানিত করা হয়েছে সুন্দর পিচাইকে।সুন্দর গুগলের টুলবার, ডেস্কটপ সার্চ, সহ একাধিক আবিষ্কার করেছেন। প্রায় পনেরো বছর ধরে তিনি তার গবেষণা চালিয়ে গেছেন।

আইআইটি সূত্রে খবর, এর আগে সুন্দরকে ‘ডিস্টিংগুইশড অ্যালামনি অ্যাওয়ার্ড’ দেওয়া হয়েছে আইআইটি খড়্গপুরের তরফে। ২০১৭ সালে খড়্গপুরে ক্যাম্পাসে এসে সেই সম্মান নিয়েছিলেন তিনি।

২০১৫ সাল থেকে প্রায় এক দশক গুগলের মূল সংস্থার সিইও পদে থেকে ডিজিটাল রূপান্তর, সাশ্রয়ী প্রযুক্তির উপরে নানা আবিষ্কার খড়গপুর আইআইটি এর নাম সকলের কাছে তুলে ধরেছেন। অঞ্জলিও একাধিক বহুজাতিক সংস্থায় বাণিজ্য বিশেষজ্ঞ ও সফটওয়্যার প্রযুক্তি নিয়ে কাজ করছেন। এদিন কৃতি দম্পতিকে পুরস্কার দিতে পেরে খুশি আইআইটি কর্তৃপক্ষ।গত ডিসেম্বরেই এই সম্মান দেওয়ার কথা ছিল সুন্দরকে। আইআইটি এর সমাবর্তন অনুষ্ঠানে এই সম্মান গ্রহণের কথা ছিল সুন্দর পিচাইয়ের।তখন সুন্দর আসতে না পারায় এবার সান ফ্রান্সিসকো গিয়ে আনুষ্ঠানিক ভাবে তাঁর হাতে সম্মান তুলে দেওয়া হল। সুন্দর ও অঞ্জলি ছাড়াও অনুষ্ঠানে হাজির ছিলেন তাঁদের কন্যা ও অন্য পরিজনেরা।

তবে সম্মাননা পেয়ে খুশি সুন্দর। আইআইটি খড়গপুরের ভুয়সী প্রশংসা করেছেন তিনি। তিনি বলেন, ‘‘আমার পরিবার ও বন্ধুদের উপস্থিতিতে ডিরেক্টর বীরেন্দ্রকুমার তিওয়ারির হাত থেকে এই সম্মান পেয়ে আমি ধন্য ও কৃতজ্ঞ।”

Ranjan Chanda