চা

Tea Garden: রাত নামলেই আতঙ্ক, সাফ হয়ে যাচ্ছে চা বাগান! এ কী কাণ্ড

উত্তর দিনাজপুর: রাত হলেই বাড়ছে আতঙ্ক। আর সেই আতঙ্কে নাজেহাল চোপড়ার চা চাষিরা। কারণ রাত হলেই চুপিসাড়ে একদলর দুষ্কৃতী কেটে নিয়ে যাচ্ছে চা পাতা। শুধু তাই নয়, এর সঙ্গে চা বাগানও নষ্ট করে দিচ্ছে ওই অজ্ঞাত পরিচয় দুষ্কৃতীরা।

বারবার এমন ঘটনায় কার্যত দিশেহারা হয়ে পড়েছেন চোপড়ার চা চাষিরা। এর ফলে তাঁদের রুটির-রুজির বিষয়টি প্রশ্নের মুখে পড়ে গিয়েছে। এই পরিস্থিতিতে একপ্রকার বাধ্য হয়ে রাত জেগে চা গাছ পাহারা দিচ্ছেন চোপড়ার চা চাষিরা। উত্তর দিনাজপুর জেলার চোপড়া থানার হাপ্তিয়াগছ গ্রাম পঞ্চায়েতের কালুগছ এলাকায় ঘটনা এটি।

আর‌ও পড়ুন: উত্তাল ঢেউয়ের ধাক্কায় ট্রলার থেকে সমুদ্রে গিয়ে পড়ল চার মৎস্যজীবী, তিনজন উদ্ধার হলেও নিখোঁজ ১

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কালুগছ এলাকার বাসিন্দা জাকির হোসেন সহ আরও অনেক চা মালিকদের চা গাছ রাতের অন্ধকারে কেটে নিয়ে গিয়েছে দুষ্কৃতীরা। এভাবে প্রায় ৫ হাজার চা গাছ কেটে নষ্ট করে দেওয়া হয়েছে। বাগান মালিক জাকির হোসেন এই প্রসঙ্গে জানান, সকালে প্রায় দিন চা বাগানে গেলে দেখা যাচ্ছে চা গাছগুলি কাটা অবস্থায় পড়ে রয়েছে। বিষয়টি জানাজানি হতেই এলাকার মানুষ সেখানে ভিড় করতে শুরু করেছে। কেন এমন ঘটনা ঘটানো হচ্ছে তার উত্তর অধরা এলাকাবাসীদের কাছে।

ইতিমধ্যে এই বিষয়টি পুলিশকে জানিয়েছেন বাগান মালিকরা। গ্রামবাসীদের একাংশের দাবি, কোনও পূর্ব শত্রুতা থেকে এই কাজ করতে পারে দুষ্কৃতীরা। বারবার একই ধরনের ঘটনা ঘটায় পুলিশের ভুমিকা নিয়ে প্রশ্ন তুলছেন স্থানীয় বাসিন্দারা। প্রশাসনের কাছে দুষ্কৃতীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি তুলেছেন গ্রামবাসীরা।

পিয়া গুপ্তা