সোমবার থেকে অভিযানে নেমেছে দিল্লি পুরসভা

UPSC Aspirant Death: পড়ুয়া মৃত্যুর জের, বুলডোজার নিয়ে নামল দিল্লি পুরসভা

নয়াদিল্লি: দিল্লির পুরাতন রাজেন্দ্র নগরের ঘটনায় তিনজন আইএএস পরীক্ষার্থীর জলে ডুবে মৃত্যুর ঘটনায় নড়েচড়ে বসেছে দিল্লি পুরসভা।
ইতিমধ্যেই ওই কোচিং সেন্টারের মালিক-সহ ৭ জনকে গ্রেফতার করা হয়েছে। সাসপেন্ড করা হয়েছে জুনিয়র ইঞ্জিনিয়ার এবং এক অ্যাসিসট্যান্ট ইঞ্জিনিয়ারকে। সোমবার থেকে আরও কঠোর পদক্ষেপ শুরু করল দিল্লি পুরসভা।

আরও পড়ুন: দিল্লির কোচিং সেন্টারে ডুবে IAS পড়ুয়া ছেলের মৃত্যু, হাসপাতালে ভর্তি মা!

দিল্লি পুরসভার তরফ থেকে এদিন বুলডোজার দিয়ে রীতিমত যুদ্ধকালীন তৎপরতায় ড্রেনের যে জায়গাগুলি বদ্ধ হয়ে রয়েছে তা ভেঙে ফেলা হয়।
সংবাদসংস্থা এএনআই একটি ভিডিও এক্স হ্যান্ডেলে শেয়ার করে। সেখানেই দেখা যায়, বুলডোজার-সহ ভারী মেশিন এনে বিভিন্ন অবৈধ জায়গা ভেঙে ফেলা হচ্ছে।

নির্মাণ বিধি পালন না করার জন্য, আপাতত এমন ১৩টি আইএএস কোচিং সেন্টারকে সিল করে দেওয়া হয়েছে।
ইতিমধ্যেই, দিল্লির মেয়র শেলি ওবেরয় গাফিলতির ভিত্তিতে একটি পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশ দিয়েছেন। বরখাস্ত করা হয়েছে দিল্লি পুরসভার কমিশনার অশ্বিনী কুমারকে। সাসপেন্ড হয়েছেন এক লোকাল ইঞ্জিনিয়ার এবং এক অ্যাসিসট্যান্ট ইঞ্জিনিয়ার।
দিল্লিতে এই ঘটনার পরেই প্রবল সমালচনার মুখে পড়ে দিল্লি পুরসভা। দিল্লি পুরসভার ঢিলেঢালা মনোভাব এবং গাফিলতির বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দেন দেশবাসী। বহুদিন ধরে ওই সমস্ত জায়গায় নিকাশি ব্যবস্থা অবরুদ্ধ করে নির্মাণ উঠছে বলে অভিযোগ এলেও তা নিয়ে মাথা ঘামায় নি দিল্লি পুরসভা। তাঁর নিটফল গত শনিবারের দুর্ঘটনা।

শনিবার প্রবল বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়ে গোটা রাজধানী। সেই সময়েই দিল্লির পুরাতন রাজেন্দ্র নগরে রাউ’স আইএএস কোচিং সেন্টারর বেসমেন্টের লাইব্রেরিতে আসা তিন পড়ুয়া আটকে পড়েন। বেরোনোর পথ একটাই থাকায় এবং জল বাড়তে থাকায় এক সময়ে সেখানেই আটকে পড়েন তাঁরা। শেষে সেখানেই প্রাণ হারান তিন মেধাবী পড়ুয়া।
এই পড়ুয়াদের মৃত্যু ঘিরেই দেশজুড়ে আলোড়নের সৃষ্টি হয়। রাজধানীতে শুরু হয় ছাত্র আন্দোলন। এটাকে “অপরাধমূলক গাফিলতি” বলে তুলে ধরছেন তাঁরা। তাঁরা এটাও বারবার বলছেন পুরসভার এই তৎপরতা, গ্রেফতার-সহ নানান ঘটনা শুধুমাত্র দেখনদারি। পড়ুয়ামৃত্যুর পর ভবিষ্যতে এমন ঘটনা যাতে না হয় সেই ব্যবস্থা কি দিল্লি পুরসভা সত্যি নেবে? সেদিকেই তাকিয়ে গোটা দেশ।