ছাদে জমা জল

North 24 Parganas News: বেঁধে দেওয়া হল চূড়ান্ত সময়, ডেঙ্গি রোধে জমা জল পরিষ্কার না করলেই কড়া ব্যবস্থা

উত্তর ২৪ পরগনা: ডেঙ্গি সচেতনা বার্তা সহ ড্রোন দিয়ে পৌর এলাকার ছাদে জমা জলে বিশেষ নজরদারি পৌরসভার, ৪৮ ঘণ্টার মধ্যে জমা জল পরিষ্কার না করলে আইনি পদক্ষেপের হুঁশিয়ারি পৌর প্রধানের। সীমান্ত শহর বনগাঁয় ডেঙ্গি প্রতিরোধে নানাভাবে চলছে সচেতনতা প্রচার। র‍্যালি থেকে শুরু করে বাড়ি বাড়ি গিয়ে সরজমিনে খতিয়ে দেখছেন পৌরকর্মীরা। কিন্তু সে ক্ষেত্রেও থেকে যাচ্ছে ফাঁক। গত বছরের মতো এবছরও তাই বর্ষা আসার আগেই ডেঙ্গি মোকাবিলায় নেমেছে বনগাঁ পুরসভা সহ স্বাস্থ্য দফতর। গত বছর রাজ্যের মধ্যে ডেঙ্গি সচেতনতার দিক থেকে প্রথম হয়েছিল বনগাঁ। বাইরের এলাকা থেকে ডেঙ্গি আক্রান্ত হয়ে আসলেও, বনগাঁ এলাকার কেউ ডেঙ্গিতে আক্রান্ত হয়নি বলেই জানা যায়।

আরও পড়ুন:  এই মন্দিরে পূজিত লাল শিবলিঙ্গ! শ্রাবণ সোমবারের পুণ্যলগ্নে ঢল নেমেছে অগণিত ভক্তের

এবারও তাই পুরসভা ও প্রশাসনের তরফে শুরু করা হয়েছে করা নজরদারি। ইতিমধ্যেই বেশ কয়েকজন রোগী জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি থাকলেও তারা সকলেই প্রায় বাইরে থেকে এসেছেন বলে জানা যাচ্ছে হাসপাতাল সূত্রে। তবে বিভিন্ন সময় অভিযোগ উঠছে বাড়িতে ঢুকতে দেওয়া হচ্ছে না পৌর কর্মীদের ফলে জমা জলের সন্ধান করতে পারছেন না তারা। অপরদিকে, উঁচুতলা বিল্ডিং গুলিতেও ছাদে বহু ক্ষেত্রে জমা জল থাকলেও, তার হদিশ করতে পারছেন না। সেখান থেকে যাতে ডেঙ্গির লার্ভা না জন্মায় তার জন্য এবার কড়া পদক্ষেপ গ্রহণ করল প্রশাসন। ইতিমধ্যে ড্রোনের মাধ্যমে সেই সমস্ত উঁচুতলা বিল্ডিং গুলিতে চালানো হয়েছে এক দফা নজরদারি।

আরও পড়ুন: মেশিনেই সাফ হবে রাস্তায় জমা জল! হাবরা পুরসভার নতুন ব্যবস্থা

পরবর্তীতে এলাকা ভাগ করে এই ধরনের নজরদারি চালানো হবে বলেও যারা গিয়েছে। আর এই ধরনের জমা জল পরিষ্কার করতে ৪৮ ঘন্টার চূড়ান্ত সময় বেঁধে দিয়েছেন বনগাঁ পৌরসভার পৌর প্রধান গোপাল শেঠ। পৌর এলাকার মানুষকে বিশেষ ভাবে সতর্ক করে জানানো হয়, বাড়িতে জমা জল থাকলে তা দ্রুত পরিষ্কার করে দিতে। উচু বিল্ডিং গুলির ছাদে জমা জলও পরিষ্কার করার নির্দেশ দেওয়া হয়। তা না হলে, আইনত ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন পৌরপ্রধান। তবে এখন দেখার প্রশাসনের দেওয়া এই সময়ের মধ্যে পৌর এলাকার জমা জল কতটা পরিষ্কার হয়। ডেঙ্গি প্রতিরোধে এবারও কতটা সফল হয় সীমান্ত এলাকার বনগাঁ পুরসভা।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

Rudra Narayan Roy