বিশেষ ঠেলাগাড়ি

North 24 Parganas News: সরকারি জায়গা দখল করে নয়, এবার এই চারচাকা ঠেলা গাড়িতেই ব্যবসা করবেন হকাররা!

উত্তর ২৪ পরগনা: সরকারি জায়গা দখল করে আর পসরা নিয়ে বসতে হবে না হাবরা হাসপাতালের অস্থায়ী হকারদের। পুরসভার তরফ থেকে অসহায় ব্যবসায়ীদের রুটি রুজি বাঁচাতে নেওয়া হল অভিনব উদ্যোগ। একদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন সরকারি জায়গা দখল করে কোনভাবেই ব্যবসা করা যাবে না। পাশাপাশি, রুটি রুজির জন্য ব্যবসায়ীদের একটি নিয়মের মধ্যে এনে ব্যবস্থা করে দেওয়ারও পরামর্শ দেন রাজ্যের এই প্রশাসনিক প্রধান।

আরও পড়ুন:  বেঁধে দেওয়া হল চূড়ান্ত সময়, ডেঙ্গি রোধে জমা জল পরিষ্কার না করলেই কড়া ব্যবস্থা

আর সেই নির্দেশকে মান্যতা দিয়েই, হাবরা পৌর প্রশাসনের উদ্যোগে হাবরা হাসপাতালে অস্থায়ী দোকান উচ্ছেদ করা হলেও, প্রায় ১৬ জন ব্যবসায়ীদ রুটি-রুজি চালাতে এবার চারচাকা বিশিষ্ট বিশেষ ধরনের ট্রলির বন্দোবস্ত করা হচ্ছে বলেই জানালেন পৌরপ্রধান নারায়ণ চন্দ্র সাহা।
যার জন্য ব্যবসায়ীদের দশ হাজার টাকা করে লোনও দেওয়া হবে একেবারে বিনা ইন্টারেস্টে। ট্রলির উপরে থাকবে ছাউনি ফলে রোদ ঝড় জল বৃষ্টিতে অসুবিধায় পড়তে হবে না ব্যবসায়ীকে। সাড়ে তিন ফুট বাই সাড়ে চার ফুটের এই বিশেষ ট্রলি ভ্যানেই ব্যবসা চালাতে পারবেন হাসপাতাল চত্বরে থাকা অস্থায়ী ব্যবসায়ীরা। কারণ প্রতিদিন হাসপাতালে রোগীর আত্মীয় পরিজনরা আসেন। সেক্ষেত্রে নানা সময়ে বিস্কুট জল সাবান সহ নানা খাবারের পাশাপাশি টুকিটাকি জিনিসেরও প্রয়োজন হয়ে থাকে।

আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় করছেন চাকরির আবেদন! বিপদ জানেন? সাফ হতে পারে ব্যাঙ্কের সব টাকা

আর তাই এই সমস্ত প্রয়োজনীয় সামগ্রী নিয়ে হাসপাতাল চত্বরে ব্যবসা চালাতে গেলে কিছু শর্ত মেনে তবেই করতে হবে ব্যবসা বলেও জানিয়ে দেন পৌরপ্রধান। আপাতত কয়েকদিন দোকান বন্ধ রেখে, বিশেষ ধরনের ওই ট্রলি ভ্যান তৈরি করতে হবে ব্যবসায়ীদের। পরবর্তীতে তা নিয়ে পুনরায় ব্যবসা চালাতে পারবেন হাসপাতাল চত্বরে বসা অস্থায়ী ব্যবসায়ীরা। এদিন উচ্ছেদ হওয়া এইসব অস্থায়ী ব্যবসায়ীদের নিয়ে একপ্রকার আলোচনা সারেন পৌর প্রশাসন। তারপরেই জানানো হয় এই সিদ্ধান্ত, পুরসভার এমন উদ্যোগে যদিও বেজায় খুশি অস্থায়ী ব্যবসায়ীরাও।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F
Rudra Narayan Roy