৮৭টা বাঘ কাবু এই বনকর্মীর হাতে

South 24 Parganas: কর্মজীবনে ৮৭টা বাঘ কাবু এই বনকর্মীর হাতে! শুনুন তাঁর অভিজ্ঞতার কথা

দক্ষিণ ২৪ পরগনা: কর্মজীবনে ৮৭টা সুন্দরবনের বাঘ ধরেছেন। সেই ৬০ বছরের আমিরচাঁদকে সন্মান দিল দক্ষিণ ২৪ পরগনা বনদফতর। ২৬ ফুট খেজুর গাছে উঠে পড়া সুন্দরবনের রাজাকে কাবু করেছিলেন। তেমনই তাল গাছ থেকেও বাঘকে নামিয়েছিলেন। সুন্দরবনের যে কোনও গ্রামে বাঘ ঢুকে পড়লেই ডাক পড়ত কুলতলির আমিরচাঁদের। বন দফতরের কর্মীরা তাঁকে ডাকেন ছোটবাবু বলে।

এই ছোটবাবু ওরফে আমিরচাঁদের বয়স ৬০ বছর। কিন্তু এই বয়স তাঁর কাছে কোনও বাধা নয়। সদ্য কাজ থেকে অবসর নিয়েছেন তিনি। তাঁর এই কর্মজীবনে ৮৭টা বাঘকে ধরে আবার জঙ্গলে পাঠিয়েছেন নিপুন দক্ষতায়। তাঁরই চেষ্টায় বন থেকে উদ্ধার হয়েছিল ১৪টি হরিণের চামড়া। এই আমিরচাঁদকে সোমবার আন্তর্জাতিক ব্যাঘ্র দিবসে মঞ্চে তুলে সন্মান দিল দক্ষিণ ২৪ পরগনা বনদফতর। সন্মান নিয়ে চোখে জল তাঁর। তিনি বলেন, বনদফতর এখনও আমায় ডাকলে চলে যাব। দক্ষিণ ২৪ পরগনা বন বিভাগ সূত্রে খবর, আমিরচাঁদের মেয়াদ বাড়িয়ে তাঁকে কাজে রেখে দেওয়ার চিন্তাভাবনা চলছে। কুলতলির দক্ষিণ দুর্গাপুরের বাসিন্দা আমিরচাঁদ মণ্ডল।

পরিবারে স্ত্রী ছাড়া আছে তিন ছেলে দুই মেয়ে। ১৯৮৪ সালে ধনচি ক্যাম্পে অস্থায়ী বনকর্মী হিসেবে কাজ শুরু হয় আমিরচাঁদের। এরপর ১৯৮৭ সালের ২২ জানুয়ারিতে সরকারিভাবে প্রথম বোটম্যান হিসেবে কুলতলি বিটে কাজে যোগ দেন তিনি। এই বোটম্যান থেকে বনরক্ষীতে পদোন্নতি হয় আমিরচাঁদের। শুধু বাঘ ধরা নয় সুন্দরবনের নদীতে জলদস্যু আক্রমণও ঠেকিয়েছিলেন তিনি। এই জলদস্যুদের কবল থেকে গ্রামবাসীদের রক্ষা করার জন্য প্রাক্তন বনমন্ত্রী যোগেশ বর্মনও পুরস্কৃত করেন আমিরচাঁদকে।
বাঘকে বন্দুক দিয়ে ঘুমপাড়ানো কাজে প্রশিক্ষণ ছিল তাঁর। এই দক্ষ বনকর্মীর ভূয়সী প্রশংসা করেন দক্ষিণ ২৪ পরগনা বন বিভাগীয় আধিকারিকরা।

এক আধিকারিক বলেন, আমিরবাবুর কাজ দেখে অন্যরাও অনুপ্রাণিত হয়। আর আমিরচাঁদ বলেন, ধনচি ক্যাম্পে বোট থেকে রক্ষীদের বন্দুক ছিনতাই করেছিল জলদস্যুরা। সেই জলদস্যুকে ধরিয়ে দিয়েছিলেন আমির। আর তারঁ বাঘ ধরার অভিজ্ঞতা হাড় হিম করা।কয়েক বছর আগে চুপড়িঝাড়া এলাকায় সাতদিন ধরে বাঘের আতঙ্ক নেমেছিল। খাঁচা পেতেও ধরা পড়ছিল না। এরপর সেই বাঘকে ধরে ফেলি অনেক চেষ্টার পর। মৈপীঠের ৬ দিন পর বাঘ ধরা পড়েছিল। পরিস্থিতির চাপে নেটের মধ্যে ঢুকতে হয়েছিল আমাদের। বাঘ এক লাফ দিয়ে নেটে ঝাঁপালো। তবুও ভয় না পেয়ে সেই বাঘকে কাবু করা গিয়েছিল।

আরও পড়ুনঃ South 24 Parganas News: বর্ষায় বাগানে কাজ করতে গিয়ে সাপের কামড়, তারপর যা ঘটল কল্পনার বাইরে

আমিরচাঁদের কথায়, শক্তিশালী বাঘের আক্রমনে দুর্বল বাঘ লোকালয়ে চলে আসে। এদিন, মৈপীঠের বৈকুণ্ঠপুর হাই স্কুলে এক অনুষ্ঠানের মাধ্যমে দক্ষিণ ২৪ পরগনা বন বিভাগীয় আধিকারিক নিশা গোস্বামী সন্মানিত করেন অন্য বন কর্মীদের।