টলিতে রয়েছে একাধিক আমের আঁটির চারা

Mango Seeds: আম খেয়ে ফেলে দেন আঁটি? ফেলে দেওয়া এই জিনিস দিয়ে করতে পারবেন আয়, জানলে এমন ভুল জীবনেও করবেন না

নদিয়া:  আম খেয়ে ফেলে দেন আঁটি? এবার ফেলে দেওয়া আঁটি কুড়িয়েই সিজেনাল রোজগারের পথ খুঁজে নিচ্ছেন অনেকেই। গ্রীষ্মকালে আম খাওয়ার পরে সেই আঁটি ফেলে দেওয়ার পর বাড়ির আনাচে কানাচে সেই আঁটিগুলি শুকিয়ে পড়ে থাকে। তবে বর্তমানে সেই আঁটি দিয়েই নতুন করে গাছের চারা তৈরি করা হচ্ছে। আর সেই কারণেই বেশ কিছু মানুষ বাড়ি বাড়ি গিয়ে সেই আঁটি কুড়িয়েই খুঁজে নিচ্ছেন নতুন রোজগারের পথ।

নদিয়ার মাজদিয়া, কৃষ্ণগঞ্জ ইত্যাদি বিভিন্ন এলাকায় বর্ষাকালের এই সময়টাতে দেখা যায় একাধিক ভ্যানচালক প্রচুর পরিমাণে আমের শুকনো আঁটি থেকে বের হওয়া সদ্য আম গাছের চারা নিয়ে রাস্তা দিয়ে চলেছে। এই চারা গুলি বিভিন্ন বাড়ি থেকে তারা সংগ্রহ করে। আম খাওয়ার পরে সেই আঁটি আমরা হামেশাই বাড়ি আনাচে কানাচে ফেলে দিই। এরপর সেই আঁটি রোদে জলে শুকিয়ে সেখান থেকে বের হয় পুনরায় আমের চারা। সেই আমের চারা গাছ কখনও আমরা উপড়িয়ে ফেলে দিই কখনও বা গরু ছাগলে এসে মুড়িয়ে খেয়ে নেয়। তবে এই আমের চারা দিয়েই কিন্তু পুনরায় হতে পারে সুস্বাদু আম।

আরও পড়ুন-   মাত্র ৭ দিনেই জব্দ! ধমনী থেকে নিংড়ে বার করবে কোলেস্টেরল, শিরায় জমে থাকা ময়লা হবে সাফ, রোজ পাতে রাখুন এই খাবার

বর্তমানে বিভিন্ন এলাকায় বহু মানুষ বাড়ি বাড়ি গিয়ে এই আমের চারা সংগ্রহ করে নিয়ে আসেন এরপর একত্রে সেগুলিকে স্থানীয় নার্সারিতে বিক্রি করে দেন। জানা যায় ৬০ থেকে ৭০ টাকা প্রতি শ হিসেবে এই চারা গুলি তারা নার্সারিতে বিক্রি করে থাকেন। এরপর নার্সারি লোকেরা সেই চারাগুলি দিয়ে পুনরায় আমের কলম বানান। সেই কলম গুলি স্থানীয় কৃষক কিংবা গৃহস্থ মানুষেরা কিনে এনে পরিচর্যা করে পুনরায় আমের কলম থেকে আমগাছ হওয়ার পরে ফলন ধরে সুস্বাদু আমের।

আরও পড়ুন-   মাত্র ৭ দিনেই জব্দ! ধমনী থেকে নিংড়ে বার করবে কোলেস্টেরল, শিরায় জমে থাকা ময়লা হবে সাফ, রোজ পাতে রাখুন এই খাবার

তবে এ বছর আমের আঁটি সংগ্রহকারী বহু মানুষ জানাচ্ছেন অন্যান্য বছরে তুলনায় খুবই কম সংখ্যক সংগ্রহ তারা করতে পেরেছেন আমের চারা। তার প্রধান কারণ এ বছর আমের ফলন কম হওয়ার কারণে স্বাভাবিকভাবেই আমের আঁটিও তারা কম সংগ্রহ করতে পেরেছেন। তারা জানাচ্ছেন, বছরের এই সময়টাতে রোজগার কম হওয়ার কারণে এটি একটি সিজেনাল ব্যবসা হয়ে দাঁড়িয়েছে তাদের।

Mainak Debnath