জলমগ্ন রাস্তাঘাট

East Bardhaman News: জলমগ্ন কালনা শহর, নেই জল নিকাশের ব্যবস্থা ! অভিযোগ স্থানীয়দের 

পূর্ব বর্ধমান : এক হাঁটু জল রাস্তার ওপর। রাস্তা নাকি জলাশয়, ধরতে পারবেন না আপনিও। এমনি জল যন্ত্রণার ছবি ধরা পড়লপূর্ব বর্ধমান জেলায়। জমা জলের কারণে কার্যত জলবন্দি অবস্থা কালনা শহরবাসীর। বৃহস্পতিবার থেকে এক টানা বৃষ্টিতে জল থৈথৈ অবস্থা গোটা এলাকার। চরম দূর্ভোগের শিকার এলাকাবাসী। বৃহস্পতিবার দফায় দফায় মাঝারি থেকে বাড়ি বৃষ্টি হয়েছে পূর্ব বর্ধমান জেলার সর্বত্র। শুক্রবারও পরিস্থিতি কার্যত একই। আর যার জেরে জল থইথই অবস্থা জেলার বিভিন্ন জায়গায়।

পূর্ব বর্ধমান জেলার নদী তীরবর্তী একটি শহর কালনা।একটানা বৃষ্টির জেরে এই কালনা শহরেও রাস্তার ওপর দিয়ে বইছে জল। নর্দমা ছাপিয়ে নোংরা জল উঠেছে রাস্তার ওপর। দুর্বল নিকাশি ব্যবস্থার কারণেই এই অবস্থা বলে মনে করছেন স্থানীয়রা। এই প্রসঙ্গে স্থানীয় বাসিন্দা কুবের বিশ্বাস বলেন, “ভয়াবহ অবস্থায় আমরা দিন কাটাচ্ছি। ঘরে বাইরে সব জায়গাতেই জল , একটুও জল কম হচ্ছে না। কালনায় জল নিকাশের কোনও ব্যবস্থা নেই। সামান্য জল হলেই সব বন্যা হয়ে যাবে। বাড়ি থেকে পা বাড়ালেই এক হাঁটু জল। বাড়ির ভিতরেও জল ঢুকেছে জল পাস হচ্ছেনা। কালনাতে জল নিকাশের কোনও ব্যবস্থায় নেই। চিরকাল জল নিকাশের কোনও ব্যবস্থা হয়না।”

আরও পড়ুন : টানা বৃষ্টিতে ভয়াবহ অবস্থা ভাতারে, ভেঙে পড়ল একাধিক বাড়ি

একটানা বৃষ্টিতে কার্যত ব্যাহত জনজীবন। উপরন্তু, জমা জলের কারণে চরমে বিপত্তিতে কালনা শহরের বাসিন্দারা। নিকাশি ব্যবস্থা উন্নত না হওয়ার কারণে রাস্তা এমনকি বাড়ির ভিতরেও জল ঢুকছে বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা বাড়ির ভেতর জল জমে যাওয়ায় চরম সমস্যায় কালনা শহরবাসী। বাধ্য হয়ে জমা জল পেরিয়েই দৈনন্দিন কাজে যেতে হচ্ছে তাদের। এই বিষয়ে শহরবাসী বাপন বিশ্বাস বলেন , “জন্ম থেকেই আমরা এই শহরে বসবাস করি। প্রথম থেকেই দেখছি অল্প বৃষ্টি হলেই সর্বত্র জল জমে যায়। আমাদের খাওয়া দাওয়া , রান্না সব বন্ধ। অন্যের বাড়িতে গিয়ে খাওয়া দাওয়া করতে হচ্ছে। “

আরও পড়ুন : বাঁধে বিরাট ফাটল! হু হু করে ঢুকছে জল, চিন্তা বাড়াচ্ছে এক নাগাড়ে বৃষ্টি, ভেসে যেতে পারে এই এলাকা

বৃহস্পতিবার দিনভর বৃষ্টিতে ভিজেছে গোটা রাজ্য। শুক্রবারও সেই আবহাওয়া পরিবর্তনের সেই রকম কোনও সম্ভাবনা নেই বললেই চলে।আর বৃষ্টি হলে, এই জল-যন্ত্রণা আরো বাড়ার আশঙ্কা করছেন পূর্ব বর্ধমানের কালনা শহরের বাসিন্দারা।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

দেখার বিষয়, কবে নাগাদ এই কার্যত জলবন্দি অবস্থা থেকে মুক্তি মেলে তাদের।

বনোয়ারীলাল চৌধুরী