ভেঙে গিয়েছে ফেয়ার ওয়েদার সেতু 

Fair Weather Bridge: ভাঙল ফেয়ার ওয়েদার ব্রিজ, বিপদ মাথায় নিয়ে যাতায়াত

পশ্চিম মেদিনীপুর: প্রতিবছর সেই ছবিটা এক‌ই থেকে যায়, তা আর বদলায় না। বর্ষার বৃষ্টিতে নদীতে জল বাড়লেই ভেসে যায় নদীর উপর তৈরি করা অস্থায়ী ফেয়ার ওয়েদার ব্রিজ। ফলে নদীর উপর খেয়া পারাপার কিংবা ঘুরপথে বেশ কয়েক কিলোমিটার গিয়ে মূল সদর শহরের সঙ্গে যোগাযোগ রাখতে হয় সাধারণ মানুষকে। এমনই চিত্র ধরা পড়ল পশ্চিম মেদিনীপুর জেলার ডেবড়াতে।

প্রসঙ্গত ডেবরা ব্লকের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে কংসাবতী নদী। কয়েক দিনের টানা বৃষ্টিতে জল বেড়েছে বিভিন্ন নদীতে। ক্রমশ জল বাড়ছে কাঁসাই বা কংসাবতী নদীতে। জলের তোড়ে কাঁসাই নদীর উপরে থাকা অস্থায়ী সেতু ভেঙে পারাপার বন্ধ হয়ে গিয়েছে। জীবনের ঝুঁকি নিয়ে দীর্ঘক্ষণ অপেক্ষা করে নৌকোয় করে যাতায়াত করতে বাধ্য হচ্ছে সাধারণ মানুষ।ডেবরা ব্লকের কাঁসাই নদীর এক প্রান্তে সত্যপুর অঞ্চল, অপরপ্রান্তে ভরতপুর এবং ভবানীপুর।

আর‌ও পড়ুন: ফুঁসে উঠেছে সুবর্ণরেখা, চোখের পাতা এক হচ্ছে না নদী তীরবর্তী বাসিন্দাদের

ভরতপুর এবং ভবানীপুরের বেশ কয়েকটি গ্রামের মানুষ কাঁসাই নদীর উপর থাকা অস্থায়ী ফেয়ার ওয়েদার ব্রিজ দিয়ে যোগাযোগ করতেন। এইভাবেই তাঁরা সংযোগ রক্ষা করতেন ডেবরার মূল শহরের সঙ্গে। প্রসঙ্গত ডেবরা শহরেই রয়েছে হাসপাতাল, কলেজ এমনকি থানাও। রয়েছে এলাকার মূল বাজার। তাই বিভিন্ন কাজের জন্য নদী পেরিয়ে মানুষকে এখানে আসতেই হয়। কিন্তু বৃষ্টির কারণে প্রতিবছরের মত এই বছরও ব্রিজ ভেঙে যাতায়াতের সমস্যার সেই ছবি উঠে এসেছে।

রঞ্জন চন্দ