ডিভিসি জল ছাড়তেই বন্যা পরিস্থিতি?

Flood alert in districts: বন্যার সতর্কতা ৪ জেলায়! ডিভিসি না বলেই জল ছাড়ল কেন? কড়া বার্তা নবান্নর

কলকাতা: টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতি রাজ্যের একাধিক জেলায়। আলিপুরদুয়ারে জারি লাল সতর্কতা। বাঁকুড়া, পুরুলিয়া, আসানসোল, বর্ধমান এই চার জেলায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তাই শনিবারের বৈঠকে এই চার জেলা নিয়ে বিশেষভাবে সতর্ক করলেন রাজ্যের মুখ্য সচিব।

সেই সঙ্গে ডিভিসিকেও কড়া বার্তা নবান্নের। সেচ দফতরের সঙ্গে কথা বলে তবেই জল ছাড়তে হবে। ইচ্ছামত জল ছাড়া যাবে না। ডিভিসির চেয়ারম্যানকে বার্তা দিলেন রাজ্যের মুখ্য সচিব।

দুপুর ২টো থেকে নবান্নে জরুরি বৈঠক করছেন রাজ্যের মুখ্য সচিব। সেই বৈঠকে জরুরি তলব করে উপস্থিত থাকতে বলা হয় ডিভিসির চেয়ারম্যানকে। বৈঠকে উপস্থিত থেকে ডিভিসির চেয়ারম্যানকে এই বার্তা রাজ্যের মুখ্য সচিবের।

আরও পড়ুন- জল জমে দুর্ভোগ! কী ভাবে আটকানো যায় বন্যা? জেলাশাসকদের সঙ্গে বৈঠকে মুখ্য সচিব

আজ সকালেই ডিভিসি জল ছেড়েছে একাধিক জলাধার থেকে। তার জেরে হুগলি, বীরভূম, মেদিনীপুরে একাধিক এলাকা বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।

এই পরিস্থিতি কাম্য ছিল না, জানিয়েছেন মুখ্য সচিব। বার বারই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে না জানিয়ে কেন ডিভিসি জল ছাড়ে? এ নিয়ে প্রশ্ন উঠেছে একাধিকবার।

আরও পড়ুন- বিমানবন্দরে জলস্রোত! যেন নদীতে দাঁড়িয়ে বিমান, কলকাতা বিমানবন্দরের ভিডিও দেখলে চমকাবেন

আলাপন বন্দ্যোপাধ্যায়ের দাবি, রাজ্য সরকারকে না জানিয়ে বিগত ৪৮ ঘণ্টায় প্রচুর জল ছেড়েছে ডিভিসি। আগামী ৫ ও ৬ তারিখে জোয়ার। সে কারণে হাওড়া, হুগলি সহ বেশ কয়েকটি জেলা প্লাবিত হতে পারে। এর ফলে রাজ্য সরকার সকলকেই সতর্ক থাকতে অনুরোধ করেছে।

আলাপন জানান, উত্তরবঙ্গের আলিপুরদুয়ার শহরে শহর বেশ কয়েকটি জায়গায় আশঙ্কা রয়েছে।মুখ্যমন্ত্রী পুরো বিষয়ের উপর নজর রেখেছেন। মুখ্য সচিব দফতরের সেক্রেটারি জেলাশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে বৈঠক করেছেন। ডিভিসি আরও  ১ লক্ষ কিউসেক জল ছাড়বে বলে জানা যাচ্ছে। পশ্চিমবঙ্গ সরকার বা রাজ্য সরকারকে না জানিয়েই জল ছাড়া হবে বলে জানা গিয়েছে। এতে আরও বেশ কয়েকটি এলাকা প্লাবিত হতে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে।