দাম বাড়ছে সদ্য ওঠা ইলিশের

Hilsa Price: দুঃসংবাদ! এখনই দাম কমছে না ইলিশের, কেন? জানালেন ব্যবসায়ীরা

আনিশ উদ্দিন মোল্লা, ডায়মন্ড হারবার: বর্ষা এল অনেকটাই দেরিতে। বাঙালির পাতে ইলিশ পড়তেও তাই এতটাই দেরি হচ্ছে! তার উপর যা ইলিশ উঠছে মোহনায় তাতে ভরছে না বাজার। চাহিদা যে বিপুল! সে তুলনায় মাছের জোগান অনেকটাই কম। ফলে দাম বাড়ছে সদ্য ওঠা ইলিশের। ডায়মন্ড হারবারে ইলিশের দামেও ছ্যাঁকা!

পর্যাপ্ত পরিমাণে ইলিশ আসছে না বাজারে, দাবি ব্যবসায়ীদের। মৎস্যজীবীদের জালে ইলিশের দেখা মিললেও বাজারে দামে আগুন দাম ইলিশের। শনিবার ডায়মন্ডহারবার নগেন্দ্র বাজার আড়তের ব্যবসায়ীরা জানান,মরশুমে মৎস্যজীবীদের জালে পর্যাপ্ত পরিমাণ ইলিশ ধরা পড়ছে না। জালে যে ইলিশ মাছ পড়ছে তা আকারে অনেকটা ছোট।

পর্যাপ্ত পরিমাণে ইলিশ বাজারে না আসাতে ইলিশের দামে ছ্যাঁকা। ডায়মন্ড হারবারে ইলিশের বর্তমান দাম প্রতি কেজি ১,৭০০ টাকা। ডায়মন্ড হারবার নগেন্দ্র বাজার ব্যবসায়ী সমিতির সম্পাদক জগন্নাথ সরকার বলেন, “মরসুমে এখনও পর্যন্ত ১০০ টনের মত ইলিশ বাজারে এসেছে। তবে আশানুরূপ বড় সাইজের ইলিশ জালে পড়ছে না। ফলে ইলিশের আমদানি কম থাকায় ইলিশের দামে ছ্যাঁকা।”

আরও পড়ুন- রানওয়েতে জলস্রোত! যেন নদীতে দাঁড়িয়ে বিমান, কলকাতা বিমানবন্দরের ভিডিও দেখলে চমকাবেন

ব্যবসায়ীরা জানান, ৬০০ গ্রাম থেকে ৭০০ গ্রাম ওজনের ইলিশের দাম ১২০০ টাকা প্রতি কেজি। তবে মৎস্যজীবীদের জালে যদি পর্যাপ্ত পরিমাণ ইলিশ ধরা দেয় তবেই কমতে পারে ইলিশের দাম।