জলমগ্ন এলাকা 

Bangla Video: বৃষ্টি হয়নি তবু বাড়ছে জলস্তর! আজব কাণ্ডে আতঙ্কে এখানকার বাসিন্দারা

পূর্ব বর্ধমান: গত দু’দিনে হয়নি বৃষ্টিপাত। কিন্তু বৃষ্টি না হলেও জল বাড়ছে পূর্ব বর্ধমানের এই এলাকায়। পূর্ব বর্ধমানের কালনার বাঘনাপাড়া স্টেশন সংলগ্ন বিস্তীর্ণ এলাকায় বেশ কয়েকটি পাড়া এখনও পর্যন্ত জলমগ্ন। বৃষ্টির জেরে উক্ত এলাকায় জল জমেছিল ঠিক কথা। কিন্তু সেই জমা জলের পরিমাণ ক্রমশ বাড়ছে বলে স্থানীয় বাসিন্দাদের দাবি। কালনার বাঘনাপাড়া স্টেশন সংলগ্ন উক্ত পাড়াগুলির কাছেই রয়েছে বেহুলা নদী। ডিভিসি জল ছাড়ার কারণে যেন নতুন করে স্থানীয়দের মধ্যে আতঙ্কের সৃষ্টি করেছে বেহুলা নদী।

এই প্রসঙ্গে শুভঙ্কর মণ্ডল নামে এক স্থানীয় বাসিন্দা বলেন, এখানে আমাদের প্রায় সবই জলমগ্ন। এখানে প্রায় ৭০ থেকে ৮০ টা পরিবার জলমগ্ন অবস্থার মধ্যে বসবাস করছে। তার মধ্যে ২৫ থেকে ৩০ টা পরিবার ঘর ছাড়া। যাদের কাঁচা বাড়ি তারা সকলেই ঘর ছাড়া। জল জমে থাকার কারণে সাপ, নানা ধরনের জীবজন্তু নিয়ে সকলেই আতঙ্কে ভুগছে। খবরের মাধ্যমে জেনেছি মাইথন এবং ডিভিসি জল ছাড়ছে। জলাধারের খালের সঙ্গে বেহুলা নদীর যোগাযোগ রয়েছে বলেই জল বাড়ছে। পরিস্থিতি এতটাই ঘোরালো যে বেশিরভাগ লোকই বাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে বাধ্য হয়েছে।

আর‌ও পড়ুন: শুশুনিয়ার ঝর্ণার জল নিয়ে পথ পাড়ি, শিবলিঙ্গে জল ঢালতে ব্যাপক উন্মাদনা

এছাড়াও স্থানীয়দের দাবি, জমা জলে বাড়ছে সাপের উপদ্রব। বিষধর সাপের ভয়ে মানুষজন চলাফেরা কার্যত বন্ধ করে দিয়েছে। আতঙ্কিত এলাকাবাসীরা জলে কার্যত অবরুদ্ধ হয়ে পড়েছেন। জানা গিয়েছে, স্থানীয়রা এখনও পর্যন্ত প্রশাসনের তরফে কোনও সাহায্য পাননি। অগত্যা আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছে বাঘনাপাড়া পঞ্চায়েতের গ্রামবাসীরা।

বনোয়ারীলাল চৌধুরী