বাংলাদেশের বিক্ষোভের প্রভাব ভারতের সীমান্তে

Bangladesh Protest: বাংলাদেশে অভ্যুত্থান, বর্ডারে নজিরবিহীন দৃশ্য! আটকে পড়া যাত্রীদের একটাই প্রশ্ন, ‘মিটবে কবে’?

উত্তর ২৪ পরগনা: বাংলাদেশে সরকার বিরোধী আন্দোলনে অবশেষে হাসিনা সরকারের পতন ঘটল। ইস্তফা দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়লেন দেশ। কয়েকদিন আগেই কোটা আন্দোলনে উত্তপ্ত হয়েছিল গোটা বাংলাদেশ। পরবর্তীকালে সুপ্রিম কোর্টের রায়ে স্থিতাবস্থা ফিরলেও, পরবর্তীতে হাসিনা সরকার বিরোধী আন্দোলন ছড়িয়ে পড়ে গোটা দেশজুড়ে।

বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে বলেও জানা যায়। পরিস্থিতি এতটাই জটিল হয়ে পড়ে যে বাধ্য হয়েই হাসিনা সরকারকে পদত্যাগ করে দেশ ছাড়তে হয়। আর এই পরিস্থিতিতেই এখন ভারত বাংলাদেশ সীমান্তবর্তী পেট্রাপোল ও ঘোজাডাঙ্গা সীমান্তে জারি করা হয়েছে হাই এলার্ট। বন্ধ হয়েছে আন্তর্জাতিক স্থলবন্দরের আমদানি রফতানি সহ যাত্রী পারাপার পরিষেবা। সীমান্ত এলাকায় মোতায়েন করা হয়েছে অতিরিক্ত সীমান্ত সুরক্ষা বাহিনী।

আরও পড়ুন: বৃষ্টি বাড়বে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে, ভাসবে কোন কোন জেলা? আবহাওয়ার বড় আপডেট

জানা গিয়েছে, বাংলাদেশের বেনাপোল সীমান্তে বর্তমানে অশান্তির পরিবেশ তৈরি হওয়ায়, বাড়তি নিরাপত্তার জন্যই পেট্রাপলে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত সেনা। বিএসএফের তৎপরতাও চোখে পড়ছে সীমান্ত এলাকায়। সীমান্তের অনেক আগে থেকেই যাতায়াত বন্ধ করা হয়েছে সকলের জন্য। সূত্রের খবর, সীমান্ত এলাকায় চলছে কড়া নজরদারি।

আরও পড়ুন: অশান্ত বাংলাদেশ, দেশত্যাগী হাসিনা! সতর্ক ভারত! সীমান্তে যা ঘটছে…

পাশাপাশি, বাংলাদেশের এমন পরিস্থিতির কারণে ঘোজাডাঙ্গা সীমান্তে দাঁড়িয়ে পড়েছে পণ্যবাহী বহু ট্রাক। চিকিৎসা ও নানা কারণে ভারতে আসা বাংলাদেশী পর্যটকরাও দেশে ফিরতে ভয় পাচ্ছেন এমন পরিস্থিতিতে। বাংলাদেশের উত্তপ্ত পরিস্থিতির কারণেই এখন ভারত বাংলাদেশ সীমান্তবর্তী এলাকা গুলিতেও হাই অ্যালার্ট জারি করা হয়েছে।

Rudra Narayan Roy