ভিয়েনায় বাতিল হল টেলর স্যুইফটের তিনটি কনসার্ট

Taylor Swift Concert Cancelled: বড়সড় জঙ্গি হামলার ছক বানচাল, ভিয়েনায় বাতিল হল টেলর স্যুইফটের তিনটি কনসার্ট, ধৃত ২ সন্দেহভাজন, দাবি রিপোর্টে

অস্ট্রিয়া: বাতিল হয়ে গেল মার্কিন পপ তারকা টেলর স্যুইফটের তিনটি কনসার্ট। তাঁর ব্লকবাস্টার এরাস ট্যুরের ভিয়েনা লেগ-এর সময় জঙ্গি হামলার ছক কষছিল দুই সন্দেহভাজন। প্রশাসনের তরফে গ্রেফতারও করা হয়েছে তাদের। সেই কারণে অস্ট্রিয়ায় টেলর স্যুইফটের তিনটি কনসার্ট বাতিল করে দিল আয়োজকরা। আর এদিকে মার্কিন পপ তারকার কনসার্ট বাতিল করার সিদ্ধান্তে স্বাভাবিক ভাবেই ভেঙে পড়েছেন ভক্তরা। সেই সঙ্গে আরও একটা উদ্বেগ তৈরি হচ্ছে। কারণ এই বড় বড় কনসার্টগুলিকেই নিশানা করছেন সন্ত্রাসবাদী এবং উন্মত্ত হত্যাকারীরা। ফলে নিরাপত্তা সংক্রান্ত প্রশ্ন উঠছেই।

বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত ইউরোপীয় ওই শহরে তিনটি শো করার কথা ছিল জনপ্রিয় মার্কিন ওই পপ তারকার। অস্ট্রিয়ায় স্যুইফটের শো-এর প্রচারকারী সংস্থা Barracuda Music-এর তরফে জানানো হয়েছে যে, তিন দিনব্যাপী এই ৩টি শো-ই বাতিল করে দেওয়া হয়েছে। বুধবার তাদের তরফে একটি অনলাইন পোস্টে জানানো হয়েছে যে, আর্নস্ট হ্যাপ্পেল স্টেডিয়ামে জঙ্গি হামলার ছক কষা হয়েছিল। এই বিষয়ে সীলমোহর দিয়েছেন সরকারি আধিকারিকরাও। তাই সকলের নিরাপত্তার কথা মাথায় রেখেই এই তিনটি শো বাতিল করা ছাড়া আমাদের কাছে আর কোনও উপায় ছিল না।

আরও পড়ুন-  ভয়ঙ্কর তোলপাড় পরিবর্তন! সূর্য-মঙ্গল-বুধ-শুক্রের বিরাট চালে ভাগ্যের খেলা শুরু…! কারা ভাগ্যবান, কাদের লোকসান? আপনার কপালে কী?

এখানেই শেষ নয়, এমনকী টেলর স্যুইফটের অফিসিয়াল ওয়েবসাইটেও এই কনসার্টগুলিকে ক্যানসেলড বা বাতিল-এর তালিকায় রাখা হয়েছে। মার্কিন পপ-তারকার প্রতিনিধিদের বক্তব্য জানার জন্য তাঁদের কাছে পৌঁছেছিল সিএনএন। এক সাংবাদিক সম্মেলনে পুলিশ জানিয়েছে যে, বুধবার সকালে লোয়ার অস্ট্রিয়ার টার্নিৎজে অস্ট্রিয়ার নাগরিক এক ১৯ বছর বয়সী তরুণকে গ্রেফতার করা হয়েছে। জানা গিয়েছে, ওই তরুণ ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠীর সমর্থক। আবার বেলার দিকেই ভিয়েনা থেকে আর এক জন সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে।

আরও পড়ুন-   মাত্র ৭ দিনেই জব্দ! ধমনী থেকে নিংড়ে বার করবে কোলেস্টেরল, শিরায় জমে থাকা ময়লা হবে সাফ, রোজ পাতে রাখুন এই খাবার

পুলিশের বক্তব্য, মূলত ইন্টারনেটের মাধ্যমেই মগজধোলাই হয়েছে ওই সন্দেহভাজনদের। আর জুলাই মাসেই অস্ট্রিয়ার নাগরিক ওই ১৯ বছর বয়সী তরুণ আইএস জঙ্গিগোষ্ঠীর প্রতি আনুগত্যের প্রতিশ্রুতি দিয়েছিলেন। প্রশাসনের তরফে জানানো হয়েছে যে, টার্নিৎজে সন্দেহভাজন তরুণের বাড়িতে বিস্ফোরক মজুত করা হয়েছিল। ফলে পুলিশের সন্দেহ, সন্ত্রাসমূলক হামলার জন্য ওই দুই সন্দেহভাজন জোরালো ছক কষে ফেলেছিল।

অ্যাসোসিয়েটেজ প্রেসের প্রতিবেদন অনুযায়ী, পুলিশ আরও জানিয়েছে যে, ১৯ বছরের ওই তরুণের বাড়ি থেকে রাসায়নিক নিরাপদে উদ্ধার করা হয়েছে। সেগুলি পরীক্ষা করে দেখা হচ্ছে। তদন্তের বর্তমান দৃষ্টিকোণ থেকে আমরা অনুমান করছি যে, হামলার নিশানায় ছিল ভিয়েনা এলাকা।
এদিকে Barracuda Music-এর বক্তব্য, শোয়ের সমস্ত টিকিট বাতিল করা হয়েছে। ফলে আগামী ১০ দিনের মধ্যেই তা রিফান্ড করে দেওয়া হবে। গত বছর অর্থাৎ ২০২৩ সালের ১৮ মার্চ অ্যারিজোনার গ্রেনডেল থেকে শুরু হয়েছিল টেলর স্যুইফটের এরাস ট্যুর। ঘোষণার পরে একাধিক বার সেই সময়সীমা বাড়ানো হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ আমেরিকা, এশিয়া এবং অস্ট্রেলিয়া হয়ে এই ট্যুর আপাতত রয়েছে ইউরোপিয়ান লেগে। শেষে তা উত্তর আমেরিকায় ফিরে যাওয়ার কথা। ভিয়েনা কনসার্টই ছিল ইউরোপিয়ান লেগের শেষ স্থান। তবে কানাডা ফিরে যাওয়ার আগে আগামী সপ্তাহে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে পাঁচ রাত পারফর্ম করার কথা মার্কিন পপ-তারকার। নভেম্বর এবং ডিসেম্বর মাসে কানাডায় এই ট্যুরের চূড়ান্ত দিনক্ষণ।

ভিয়েনার কনসার্ট বাতিলের ঘোষণা হওয়ার এক দিন আগেই পোল্যান্ডের ওয়ারস-তে পারফর্ম করার কথা ইনস্টাগ্রামে পোস্ট করেছিলেন স্যুইফট। তিনি লিখেছিলেন, আমি বিশ্বাস করতে পারছি না, দ্য এরাস ট্যুরের ইউরোপিয়ান লেগের আর ২টো শহর বাকি রয়েছে। কী তাড়াতাড়ি সময় চলে যায়। খুব শীঘ্রই দেখা হচ্ছে ভিয়েনা!

তবে ভিয়েনার কনসার্ট বাতিল হওয়ায় হতাশ হয়েছেন ভক্তরা। বছর চব্বিশের ভানেসা জম্বাথেলইয়ি আয়ারল্যান্ড থেকে হাঙ্গেরিতে এসেছেন এই কনসার্ট দেখতে। এমনকী তিনি এবং তাঁর প্রিয় বন্ধু গাড়ি চালিয়ে ভিয়েনা যাওয়ার পরিকল্পনা করেছিলেন। ২০১৮ সালে টেলর স্যুইফটের ভক্ত হয়েছিলেন তিনি। এরপর এটাই ছিল প্রিয় তারকার শো দেখার প্রথম সুযোগ। ফলে গত গ্রীষ্মেই টিকিট কিনে অধীর অপেক্ষায় ছিলেন ভানেসা। তবে শো বাতিল হওয়ায় তাঁর মধ্যে মিশ্র অনুভূতি কাজ করছে। বুধবার সিএনএন-কে তিনি বলেন যে, “মিশ্র প্রতিক্রিয়া হচ্ছে। দুঃখও হচ্ছে আবার আনন্দও হচ্ছে। দুজন সন্দেহভাজন গ্রেফতার হওয়ায় আমি কৃতজ্ঞও বটে!”

প্রসঙ্গত সাম্প্রতিক কয়েক বছরে ইউরোপের বিভিন্ন মিউজিক পারফরম্যান্স এবং কনসার্টকেই নিশানা করছে ইসলামিস্ট জঙ্গিরা। ২০১৫ সালের নভেম্বরে আইএস বন্দুকবাজ প্যারিসের ব্যাটাক্লঁ থিয়েটারে হামলা চালিয়েছিল। ওই হামলায় বলি হয়েছিলেন ১৩০ জন। এরপর ২০১৭ সালে ইংল্যান্ডের ম্যাঞ্চেস্টারে আরিয়ানা গ্রান্দের কনসার্টে এক আত্মঘাতী জঙ্গি হামলায় প্রাণ হারিয়েছিলেন ২২ জন। পরে অবশ্য আইএস জঙ্গিগোষ্ঠী এর দায় স্বীকার করেছিলেন। সেই সময়ই স্যুইফট জানিয়েছিলেন যে, এই ধরনের হামলা তাঁর সবথেকে বড় ভয়ের কারণ।