মহদিপুর ইমিগ্রেশন 

Indian Students in Bangladesh: বাংলাদেশে অসুবিধায় পড়লে ভারতীয় ছাত্রছাত্রীরা কী করবেন? বিশেষ নির্দেশিকা জারি কেন্দ্রের, জানুন

মালদহ: খুব প্রয়োজন না পড়তে বাংলাদেশে যেতে নিষেধাজ্ঞা ভারতীয়দের।‌ কারণ বর্তমানে বাংলাদেশের অভ্যন্তরীণ পরিস্থিতি স্বাভাবিক নেই। এখনও দেশের বিভিন্ন প্রান্তে নানান অঘটন ঘটছে। তাই ভারতীয়দের বাংলাদেশের প্রবেশের ক্ষেত্রে কিছু নির্দেশিকা দেওয়া হয়েছে ভারত সরকারের পক্ষ থেকে।

খুব প্রয়োজনে বাংলাদেশ যেতে হলে কিছু নিয়ম মেনে চলার নির্দেশ দেওয়া হচ্ছে। এছাড়াও ভারত সরকারের পক্ষ থেকে হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে।

হেল্পলাইন নম্বর গুলি হল-
+৮৮০১৯৫৮৩৮৩৬৭৯
+৮৮০১৯৫৮৩৮৩৬৮০
+৮৮০১৯৩৭৪০০৫৯১

আরও পড়ুন: WB06 0002-আর উঠবেন না বুদ্ধদেব, অন্তিম যাত্রাতেও শববাহী শকটের পিছনে চলল সেই সাদা অ্যাম্বাসাডর

যদি কোনও ভারতীয় বাংলাদেশে গিয়ে বিপদে পড়েন বা কোনও রকম সমস্যাযর সন্মুখীন হন তবে হেল্পলাইন নম্বরে যোগাযোগ করতে পারবেন।বাংলাদেশে অস্থির অবস্থার মধ্যেও চালু রয়েছে স্থলবন্দরগুলি দিয়ে যাত্রী পারাপার। মাঝে কয়েকদিন পণ্য আমদানি রফতানি বন্ধ থাকলেও চালু ছিল যাত্রী পারাপার। মালদহের মহদিপুর স্থলবন্দর দিয়ে দুই দেশের বহু নাগরিক যাতায়াত করেন।‌

আরও পড়ুন: আপনার শরীরে ভিটামিন ডি-র অভাব হলে প্রথম কোন লক্ষণে বুঝবেন? বড় ক্ষতির আগে অবশ্য়ই জানুন

তবে গত কয়েকদিন ধরে ভারতীয়রা বাংলাদেশে তুলনায় কম যাচ্ছেন। মহদিপুর স্থলবন্দরের আধিকারিক দেশদুলাল চক্রবর্তী বলেন, ভারতীয়দের বাংলাদেশ যাওয়ার ক্ষেত্রে কিছু নির্দেশিকা জারি হয়েছে সরকারের পক্ষ থেকে। খুব প্রয়োজন ছাড়া না যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। বাংলাদেশে ভারতীয়দের জন্য হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে।

বাংলাদেশে আটকে থাকা পড়ুয়াদের দ্রুত ভারতে নিয়ে আসা হয়েছে। এছাড়াও যে সমস্ত ভারতীয় বাংলাদেশের বিভিন্ন কাজে গিয়েছিলেন তাদেরও অধিকাংশ ইতিমধ্যে দেশে ফিরে এসেছেন। ভারতীয় নাগরিকেরা বাংলাদেশের মূলত গিয়ে থাকেন পড়াশোনা ও পশ্চিমবঙ্গের বহু মানুষের আত্মীয় পরিজন রয়েছে বাংলাদেশে। আত্মীয় পরিজনদের বাড়ি ঘুরতে গিয়ে থাকেন বহু ভারতীয়। তবে বাংলাদেশের এমন অচল পরিস্থিতিতে ভারতীয়রা কিছুদিন ধরেই বাংলাদেশে যাতায়াত প্রায় বন্ধ করে দিয়েছেন। ইতিমধ্যে ভারত সরকারের পক্ষ থেকে ও খুব প্রয়োজন ছাড়া বাংলাদেশের না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

কারণ সে দেশের অভ্যন্তরীণ পরিস্থিতি এখনও ঠিক হয়নি। তাই এমন পরিস্থিতিতে সেখানে গিয়ে বিপদের সম্মুখীন হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই ইতিমধ্যে ভারত সরকারের পক্ষ থেকে প্রতিটি বন্দর কর্তৃপক্ষের কাছে একটি নির্দেশিকা পাঠানো হয়েছে। বন্দর কর্তৃপক্ষ ভারতীয় নাগরিকদের বাংলাদেশ না যাওয়ার সচেতন করছেন বর্তমানে। খুব প্রয়োজনে যারা বাংলাদেশে যাচ্ছেন তাদের জন্য হেল্পলাইন নম্বর দেওয়া হয়েছে। সেই হেল্পলাইন নম্বরগুলি প্রদান করা হচ্ছে ভারতীয়দের। সেখানে গেলে কোনও রকম সমস্যায় পড়লে নম্বর গুলিতে যোগাযোগ করার কথা বলা হচ্ছে। তবে বর্তমানে ভারতীয়রা বাংলাদেশে একেবারেই প্রবেশ করছে না বলে জানা গিয়েছে বন্দর সূত্রে।

হরষিত সিংহ