জলের তলায় চাষের জমি

Massive Cultivation Loss: ডিভিসি’র ছাড়া জলে ডুবে চাষের জমি, মাথায় হাত কৃষকদের

হুগলি: বেশ কিছুদিনের বৃষ্টি ও ডিভিসির জল ছাড়ায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে হুগলি জেলায়। আরামবাগ, খানাকুল, জাঙ্গিপাড়া, পোলবা, পাণ্ডুয়া সহ বেশ কিছু ব্লক জলমগ্ন। এর ফলে ধান ও সবজি চাষের ব্যাপক ক্ষতির আশঙ্কা তৈরি হয়েছে। কৃষকদের কপালে দুশ্চিন্তার ভাঁজ, চাষ জমি থেকে জল না নামলে ব্যাপক লোকসান হবে তাঁদের।

এখনও পর্যন্ত হুগলিতে ১ লক্ষ ১৬ হাজার হেক্টর জমিতে ধান রোপণ করা হয়েছে। তার মধ্যে ৩৩ শতাংশ ধান জমি জলের তলায় চলে গেছে। প্রায় ৩৯ হাজার হেক্টর জমির ধান এখন‌ও জলের তলায়। যদি এই পরিস্থিতি চলতে থাকে তবে সমস্ত ধান গাছ নষ্ট হয়ে যাবে। আবার নতুন করে চাষ করতে হবে কৃষকদের, ফলে খরচ বাড়বে বহুগুণ।

আর‌ও পড়ুন: বৃষ্টির জমা জল থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে, বাড়ছে মশার উপদ্রব

এই পরিস্থিতিতে হুগলি জেলা কৃষি দফতর বন্যা পরিস্থিতি সংক্রান্ত সমস্ত দিক খতিয়ে দেখচ্ছে। কৃষি দফতর সূত্রে খবর, হুগলিতে ১ লক্ষ ৮০ হাজার হেক্টর জমিতে ধান চাষ হয়। প্রথম দিকে বৃষ্টির ঘাটতি থাকলেও এই কয়েকদিন অনেকটা বৃষ্টির ঘাটতি পূরণ হয়েছে। কিন্তু ডিভিসি তাদের বাঁধগুলো থেকে বিপুল পরিমাণে জল ছাড়ায় বন্যা পরিস্থিতি তৈরি হয়ে বিপদ দেখা দিয়েছে। এক সপ্তাহের বেশি ধান গাছ জলের তলায় থাকলে গাছ পচে যাওয়ার সম্ভাবনা থাকে। গাছ নষ্ট হয়ে গেলে নতুন করে বীজ রোপন করতে হবে কৃষকদের। তাতে চাষের ক্ষেত্রে দেরি হওয়ার সম্ভবনা থাকছে। অন্যদিকে নতুন বীজের অভাব রয়েছে যথেষ্টই। কৃষকদের দ্বিতীয়বার চাষ করতে গেলে খরচও বাড়বে। সরকরি তরফে কৃষকদের বীজ ও ঋণের ব্যবস্থা না করলে আখেরে সমস্যার মুখে পড়বেন কৃষকরাই।

রাহী হালদার