ঝাড়গ্রামের বেঙ্গল আর্চারি একাডেমি থেকে যুবক-যুবতীরা একদিন অলিম্পিকে যাবেন, আশা রাখেন মমতা।

Mamata Banerjee: ‘মেয়েটা কেন সোনা আনতে পারল না, কদিন পরেই জানতে পারবেন’ ভিনেশ ইস্যুতে গর্জন মমতার

ঝাড়গ্রাম: বিশ্ব আদিবাসী দিবস উদযাপন করতে ঝাড়গ্রামে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বেলা ১২টায় শুরু হল অনুষ্ঠান। সেখানে মমতা জোর দিলেন আদিবাসী সম্প্রদায়ের সুরক্ষায়।

বক্তৃতায় মমতা বললেন, “অন্যান্য জেলাতেও আদিবাসী দিবস পালন করা হচ্ছে। আজ গান্ধীজি দেশ স্বাধীন করার আগে ইংরেজ তুমি ভারত ছাড়ো আন্দোলন করেছিলেন। এটা স্বাধীনতার মাটি। এই মাটিতে স্বাধীনতা এর অনেক রক্ত আছে। অনেক আদিবাসী আছেন। তাঁদের নাম সংগ্রহ করছি, অনেকেই আছেন যাঁরা আন্দোলনে অংশ নিয়েছিলেন। তাঁদের নাম নথিবদ্ধ করব বইতে।”

ঝাড়গ্রামের পর্যটন সম্ভাবনাকে উন্নত করতে মুখ্যমন্ত্রী বলেন, “আমরা অনেক প্রকল্প করেছি। জঙ্গলমহল পুরোটাই ট্যুরিজম সার্কিট। আগামী দিনে আরো ট্যুরিজম সার্কিট করার জন্য চিড়িয়াখানার পাশে টাইগার সার্কিট করব ১০ কোটি টাকা খরচ করে। চিড়িখানার পাশে ৭০ কাঠা জমি আছে। ঝাড়গ্রাম জেলায় একটা শপিং মল হবে। সেখানে স্বনির্ভর গোষ্ঠীর জিনিস বিক্রি হবে। একটা সিনেমা হলও হবে। ২৩টি জেলায় এই ভাবেই আমরা করেছি। জমিও আমরা পেয়ে গেছি।”

মমতা জোর দিয়ে বলেন, “আদিবাসীদের জমি হস্তান্তর করা যাবে না। এটা আমরা করেছি। সারি ও সারনা ধর্মের স্বীকৃতির জন্য কেন্দ্রের কাছে চিঠি দেওয়া হয়েছে।”

এছাড়াও জানান, অলচিকি স্কুল তৈরি করা হচ্ছে। ঝাড়গ্রাম জেলা এখন স্বনির্ভর জেলা। আগামী দিনে ‘ঘাটাল মাস্টার’ পরিকল্পনার কথাও জানান তিনি। ঝাড়গ্রামের বেঙ্গল আর্চারি একাডেমি থেকে যুবক-যুবতীরা একদিন অলিম্পিকে যাবেন, আশা রাখেন মমতা।

এর পর ওঠে ভিনেশ ফোগটের প্রসঙ্গও। মমতা বলেন, “যে মেয়েটি সোনা আনতে পারত, সেটা কেন হল না দেশবাসী আগামী দিনে জানতে পারবেন। ২০ বছর আগে যখন ইয়ুথ মিনিস্টার ছিলাম তখন এই একাডেমির প্ল্যানগুলো করেছিলাম।”

বৃহস্পতিবার সড়ক পথে কলকাতা থেকে ঝাড়গ্রাম যান মমতা। আজ ঝাড়্গ্রামেই থাকবেন মুখ্যমন্ত্রী। ঝাড়গ্রাম স্টেডিয়ামে ১৫৮টি প্রকল্পের শিলান্যাস এবং ২৯৩টি প্রকল্পের উদ্বোধন করবেন মমতা আজ। সকাল থেকেই নিরাপত্তা জোরদার করা হয়েছে এলাকায়।

আরও পড়ুন- ৬ বছরে এই প্রথম! এত পরিষ্কার বাতাস…রেকর্ড গড়ল রাজধানী! জেনে নিন সূচক