বিশ্ব আদিবাসী দিবস উদযাপন অনুষ্ঠানে ঝাড়গ্রামে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Mamata Banerjee:শিলিগুড়ির পরে বিশাল টাইগার সাফারি বঙ্গে! আদিবাসী দিবসে সুখবর দিলেন মমতা

ঝাড়গ্রাম: শিলিগুড়ির পর এবার জঙ্গলমহলে টাইগার সাফারির কথা বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পর্যটক টানতে ঝাড়গ্রামে ৬৪ একর জমিতে টাইগার সাফারি হবে, ঘোষণা মমতার। এর জন্য খরচ হবে ১০ কোটি টাকা। ঝাড়গ্রাম চিড়িয়াখানার বিপরীতে হবে এই সাফারি। চিড়িখানার পাশে ৭০ কাঠা জমি আছে। ঝাড়গ্রামে দিবস উদযাপনের অনুষ্ঠানে গিয়ে নতুন প্রকল্পের কথা জানান মমতা।

ঝাড়গ্রামের পর্যটন সম্ভাবনাকে উন্নত করতে মুখ্যমন্ত্রী বলেন, “আমরা অনেক প্রকল্প করেছি। জঙ্গলমহল পুরোটাই ট্যুরিজম সার্কিট। আগামী দিনে আরো ট্যুরিজম সার্কিট করার জন্য চিড়িয়াখানার পাশে টাইগার সার্কিট করব ১০ কোটি টাকা খরচ করে। চিড়িখানার পাশে ৭০ কাঠা জমি আছে। ঝাড়গ্রাম জেলায় একটা শপিং মল হবে। সেখানে স্বনির্ভর গোষ্ঠীর জিনিস বিক্রি হবে। একটা সিনেমা হলও হবে। ২৩টি জেলায় এই ভাবেই আমরা করেছি। জমিও আমরা পেয়ে গেছি।”

এছাড়াও, খড়গপুর ঝাড়গ্রাম নিয়ে একটি ইন্ডাস্ট্রিয়াল করিডোর তৈরির ঘোষণা করেছেন মমতা। তিনি জানান, ক্ষমতায় আসার পর আদিবাসী উন্নয়ন দফতর চালু করেছেন। যার বাজেট এখন সাত গুণ বৃদ্ধি হয়েছে ২০১১ সালে যা ছিল, তার তুলনায়। মমতা বলেন, “ট্রাইবাল এডভাইসরি কাউন্সিল (আদবাসী উপদেষ্টা কমিটি) গঠন করেছি। সারনা সারি ধর্মের স্বীকৃতির জন্য কেন্দ্রের কাছে আবেদন জানানো হয়েছে। রাজারহাটে আদিবাসী ভবন তৈরি হয়েছে। আগামী দিনে ঝাড়গ্রাম কালিম্পং তৈরি হবে।”

এর পরই অলিম্পিক থেকে বাতিক কুস্তিগির ভিনেশ ফোগটকে নিয়ে আফসোস শোনা যায় মমতার কন্ঠে। তিনি বলেন, “যে মেয়েটি সোনা আনতে পারত, সেটা কেন হল না দেশবাসী আগামী দিনে জানতে পারবেন। ২০ বছর আগে যখন ইয়ুথ মিনিস্টার ছিলাম তখন এই একাডেমির প্ল্যানগুলো করেছিলাম।”

আরও পড়ুন- ‘মেয়েটা কেন সোনা আনতে পারল না, কদিন পরেই জানতে পারবেন’ ভিনেশ ইস্যুতে গর্জন মমতার